English Version

অক্সফোর্ডের ভ্যাকসিন নেওয়ার পর একজন অসুস্থ

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনা ভাইরাসের ভ্যাকসিনের তৃতীয় ও চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল সাময়িক স্থগিত করা হয়েছে। যুক্তরাজ্যে এই ভ্যাকসিন নেওয়ার পর একজন অসুস্থ হয়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। এ নিয়ে ফার্মাসিউটিক্যাল সংস্থা আস্ট্রেজেনেকার পক্ষ থেকে বলা হয়, ট্রায়াল সাময়িক স্থগিত রাখার বিষয়টি নিয়মিত কর্মসূচির অংশ। তবে অসুস্থ ব্যক্তির রোগের ধরণ সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এ নিয়ে দ্বিতীয়বারের মতো সাময়িক স্থগিত করা হলো অক্সফোর্ডের করোনা ভাইরাসের ভ্যাকসিনের ট্রায়াল। মার্কিন সংবাদমাধ্যম স্টেট নিউজের বরাত দিয়ে বিবিসি আরো জানায়, অসুস্থ হয়ে পড়া ওই ব্যক্তিতে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এই ভ্যাকসিন উৎপাদনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অংশীদার অ্যাস্ট্রাজেনেকা আশা করছে, খুব শিগগিরই ফের ট্রায়ালটি শুরু করা যাবে।

করোনার যতগুলো ভ্যাকসিন নিয়ে কাজ হচ্ছে এর মধ্যে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার এই ভ্যাকসিনটিই সবচেয়ে বেশি সাড়া জাগিয়েছে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে সফল ট্রায়ালের পর ধারণা করা হচ্ছিল এই ভ্যাকসিনটি হয়তো খুব দ্রুত বাজারে আসবে। যুক্তরাষ্ট্র, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং যুক্তরাজ্যে অক্সফোর্ডের সম্ভাব্য করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছিল। এই ট্রায়ালে হাজার হাজার মানুষ অংশ নিয়েছেন। সূত্র: ইত্তেফাক, বিডিটুডেস/এএনবি/ ০৯ সেপ্টেম্বর, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

sixteen + twenty =