English Version

অনলাইনে প্রতারক, র‌্যাবের অভিযানে কম্পিউটারসহ গ্রেফতার ৭

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

জি এম মিঠন, নওগাঁ: বর্তমান প্রেক্ষাপটে অনলাইন প্রতারক চক্র অবৈধভাবে বিভিন্ন সোস্যাল মিডিয়ার ফেইক নেম জেনারেটর ব্যবহার করে মেয়েদের নামে ফেইক আইডি তৈরি করে ডিজিটাল প্রতারণা, ডিজিটাল জালিয়াতি, জ্ঞাতসারে ডিজিটাল ছদ্মবেশধারণ করে ভূয়া নামে খোলা আইডি দিয়ে বিভিন্ন অবৈধ সার্ভার ব্যবহার করে একাধিক এ্যাডাল্ট সাইটে অজ্ঞাতনামা আইডিধারীদের সাথে ইরোটিক ম্যাসেজিং (এ্যাডাল্ট চ্যাটিং) ও অবৈধভাবে অর্থ উপার্জন করে আসছে যা বিটিআরসির নির্দেশনা ও প্রচলিত আইন অনুযায়ী বৈধ নয়।

এসব অসাধু অনলাইন প্রতারক চক্রকে গ্রেফতারে র‌্যাব সর্বদা সক্রিয় ভূমিকা পালন করে আসছিলো। এরই ধারাবাহিকতায় র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের একটি অপারেশনাল দল কোম্পানী অধিনায়ক এম এম মোহাইমেনুর রশিদ, পিপিএম-সেবা এর নেতৃত্বে ১০ মার্চ মঙ্গলবার জয়পুরহাট জেলা সদর উপজেলার দেওয়ানপাড়া (নতুনহাট) এলাকায় অভিযান পরিচালনা করে ১০টি কম্পিউটার, ১০টি মনিটর ও আরো সরজ্ঞাম সহ অনলাইন প্রতারক চক্রের মোট ৭ জন সদস্যকে গ্রেফতার করেছেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট ক্যাম্পের অপারেশনাল দল কোম্পানী অধিনায়ক এম এম মোহাইমেনুর রশিদ, পিপিএম-সেবা বিডি টুডেস কে জানান, অনলাইন প্রতারক চক্রের তথ্য পাওয়ার পরই ১০ মার্চ দুপুরে অভিযান চালিয়ে প্রতারনার কাজে ব্যবহৃত কম্পিউটার ও সরজ্ঞামসহ মোট ৭ জনকে হাতেনাতে আটক করা হয়েছে।

আটককৃতরা হলেন, শিবলী নোমানী (২৩), পিতা-মোঃ বেলাল উদ্দীন, সাং-গতনশহর, হাবিবুল বাশার (১৭), পিতা-মোঃ সায়েম উদ্দীন প্রামানিক, সাং-রাঘবপুর, উভয় থানা-জয়পুরহাট সদর, মারুফ শাহারিয়া (২০), পিতা-মোঃ তৌহিদুল ইসলাম, সাং-আইমাপুর, থানা-ক্ষেতলাল, জয়পুরহাট, রনিক হোসেন (১৮), পিতা-মোঃ অফফার মন্ডল, সাং-দলদনিয়া, থানা-ফুলবাড়ী, জেলা-দিনাজপুর, আব্দুল্লাহ আল আদনান (২০), পিতা-মৃত নজরুল ইসলাম, সাং-শিবরামপুর, মামুনুর রশিদ প্রান্ত (২২), পিতা-মোঃ মনসুর আকন্দ, সাং-দূর্গাপুর, উভয় থানা-পলাশবাড়ী, জেলা-গাইবান্ধা ও সাব্বির রহমান (২১), পিতা-মোঃ টুকু মিয়া, সাং-নিজামতকুড়ি, থানা-শন্দিগ্রাম, জেলা-বগুড়াকে হাতেনাতে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে উক্ত ধৃত আসামীগণ দীর্ঘদিন যাবৎ অবৈধভাবে বিভিন্ন সোস্যাল মিডিয়ার ফেইক নেম জেনারেটর সফটওয়্যার ও ওয়েবসাইট ব্যবহার করে মেয়েদের নামে ফেইক আইডি তৈরি করে অনলাইনে ডিজিটাল প্রতারণা, ডিজিটাল জালিয়াতি, জ্ঞাতসারে ডিজিটাল ছদ্মবেশধারণ করত উক্ত আইডি দিয়ে বিভিন্ন অবৈধ সার্ভার VPN (Virtual Private Network) ব্যবহার করে একাধিক এ্যাডাল্ট সাইটে অজ্ঞাতনামা আইডিধারীদের সাথে ইরোটিক ম্যাসেজিং (এ্যাডাল্ট চ্যাটিং) ও অবৈধভাবে অর্থ উপার্জন করে আসছিল বলে স্বীকার করেছে র‌্যাবের কাছে।

এ ঘটনায় আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে বলেও জানিয়েছেন র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট ক্যাম্পের অপারেশনাল দল কোম্পানী অধিনায়ক এম এম মোহাইমেনুর রশিদ, পিপিএম-সেবা। বিডিটুডেস/এএনবি/ ১১ মার্চ, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

19 − three =