English Version

উবারের লাইসেন্স বাতিল হয়েছে লন্ডনে

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: লন্ডনের রাস্তায় সেবা দিতে পারবে না অ্যাপে গাড়ি ভাগাভাগির সেবা উবার। লন্ডনের নীতিনির্ধারণী সংস্থা গতকাল সোমবার তাদের লাইসেন্স বাতিল করে। মাত্র দুই বছরের মধ্যে প্রতিষ্ঠানটির লাইসেন্সের সময় দুবার বাড়ানো হয়েছিল। মূলত, যাত্রীসেবা দেওয়ার ক্ষেত্রে নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ার প্রবণতার কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে ট্রান্সপোর্ট ফর লন্ডনের পক্ষ থেকে বলা হয়েছে, উবারের সিস্টেমে কিছু পরিবর্তনের কারণে একটি যাত্রা ঠিক হওয়া গাড়ির চালকের ছবির জায়গায় অন্য চালকের ছবি আপলোড হয়ে গেছে। এতে ঠিক করা চালকের পরিবর্তে অন্য চালকের সেখানে যাওয়ার সুযোগ তৈরি হয়ে যেত। এ রকম ঘটনা প্রায় ১৪ হাজার যাত্রার (রাইড) ক্ষেত্রে ঘটেছে বলে সংস্থাটি জানিয়েছে।

উবার জানিয়েছে, তারা খুব তাড়াতাড়ি এ বিষয়ে আদালতে আবেদন করবে। আদালতে কার্যক্রম চলতে মাসখানেক হয়তো সময় লাগবে। এই সময়ে উবারের প্রায় ৪৫ হাজার চালক লন্ডনে গাড়ি চালাতে পারবেন। লাইসেন্স বাতিল হওয়ার পর প্রায় সঙ্গে সঙ্গেই উবারের ২ দশমিক ৩ শতাংশ শেয়ারের দরপতন হয়। লন্ডন পরিবহন নিয়ন্ত্রণকারী সংস্থার কাছে আবেদনের পরিপ্রেক্ষিতে উবার জানাবে যে তারা তাদের ব্যবসায়িক মডেল পরিবর্তনে পদক্ষেপ নিচ্ছে।

 

তাছাড়া নিরাপত্তার একটি মানদণ্ডও নির্ধারণ করা হচ্ছে। উবারের উত্তর ও পূর্ব ইউরোপের প্রধান জ্যামি হেইউড বলেন, ‘আমরা দুই মাস ধরে চালকদের সঙ্গে দেখা করছি এবং নানা বিষয় যাচাই-বাছাই করছি। তা ছাড়া আমরা চালকের চেহারা যাচাই করে নেওয়ার নতুন এক প্রযুক্তি চালু করতে যাচ্ছি, যা এ ক্ষেত্রে প্রথমবারের মতো হবে।’ সূত্র: রয়টার্স, বিডিটুডেস/এএনবি/ ২৮ নভেম্বর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two × 5 =