English Version

উৎসবমুখর পরিবেশে কুমারী পূজা অনুষ্ঠিত

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

ছবি: অনলাইন

বুলবুল আহমেদ সোহেল, নারায়ণগঞ্জ: শারদীয় দূর্গা পূজার মহাঅষ্টমীতে নারায়ণগঞ্জে উৎসবমুখর পরিবেশে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুর বারোটায় শহরের শ্রী রাম কৃষ্ণ মিশন আশ্রমে এ পূজা অনুষ্ঠিত হয়। সনাতন ধর্মাবলম্বী কয়েক হাজার পূণ্যার্থী কুমারী পূজায় অংশগ্রহণ করেন। প্রদ্বীপ জ্বেলে শংখ বাজিয়ে উলুধ্বণি দিয়ে সাত বছর বয়সী একটি শিশুকে দেবীর আসনে বসিয়ে তার চরণে প্রণাম করে পূজো করা হয়। এবারের কুমারী পূজায় দেবীর আসনে বসানো হয় শহরের পাইকপাড়া এলাকার আদর্শ উচ্চ বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্রী নয় বছর বয়সী ঐশী চক্রবর্তীকে। স্থানীয় বাসিন্দা বেসরকারি চাকুরিজীবী পরিমল চক্রবর্তী ও রীতা চক্রবর্তী দম্পতির কন্যা সে।

স্বাস্থ্যের খবর জানুন

প্রদ্বীপ জ্বেলে শংখ বাজিয়ে ও উলুধ্বণি দিয়ে নয় বছর বয়সী শিশু ঐশীকে দেবীর আসনে বসিয়ে আধ ঘন্টাব্যাপী তার চরণে প্রণাম করে পূজো দেন সকল পূণ্যার্থী। করজোরে দেবীর কাছে শান্তি কামনা করে মন্ত্র পাঠ ও বিশ্ববাসীর শান্তি কামনা করে প্রার্থনা করেন মিশন আশ্রমের অধ্যক্ষ মহারাজ স্বামী একনাথানন্দ। হিন্দু শাস্ত্র মতে, স্বামী বিবেকানন্দ ১৯০১ সাল দুগার্ পূজার মহাঅষ্টমীর দিন কুমারী পূজার প্রচলন চালু করেন। শিশু মেয়ের মধ্যে কোন ধরনের লোভ লালসা থাকে না। তারা পরিশুদ্ধ ও পবিত্র আত্মার অধিকারী হয়। এ কারণে তাদের মধ্যে ভগবানের প্রকাশ বেশি থাকে। তাকে পূজা করলে দেবী দূর্গাকে পুজা করা হয়। তাই কুমারী শিশুকে দেবীর আসনে বসিয়ে তার মাধ্যমে দেবী দূর্গার আরাধনা ও মায়ের কাছে প্রার্থনা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

কুমারী পূজায় উপস্থিত ছিলেন র‌্যাব-১১’র সদর দপ্তরের ব্যাটালিয়ান অধিনায়ক (সিও) লে: কর্ণেল কাজী শামসের উদ্দিন, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখন সাহা শিপন, আমলাপাড়া সার্বজনীন পূজা মন্ডপের সভাপতি প্রবীর সাহা, দেওভোগ নাগবাড়ির নাগমশাই আশ্রমের সভাপতি তারাপদ আচার্য্যসহ হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ। বিডিটুডেস/এএনবি/ ০৬ অক্টোবর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twelve − 5 =