English Version

এ মাসেই পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলতে পারে ভারত: বাণিজ্যমন্ত্রী

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: চলতি মাসের শেষের দিকে ভারত পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞা তুলে নিতে পারে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সোমবার (১৪ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। অক্টোবরের শেষ দিকে ভারত থেকে পেঁয়াজ আসলে বাজার স্বাভাবিক হবে-দামও কমে আসবে এ কথা জানিয়ে মন্ত্রী বলেন, মজুত করে রাখলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, ভারত অক্টোবরের শেষে পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে পারে। ফলে আশা করা যাচ্ছে শিগগিরই পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে আসবে। তিনি আরো বলেন, কোনো ব্যবসায়ী অসৎ উপায়ে পেঁয়াজ মজুদ করলে সরকার কঠোর অবস্থানে যাবে।

স্বাস্থ্যের খবর জানুন

উল্লেখ্য, গত ১৩ সেপ্টেম্বর ভারত থেকে ২৫০ ডলারের প্রতি টন পেঁয়াজের মূল্য নির্ধারণ করে দেয় ৮৫২ ডলার। এই ঘোষণার ২৪ ঘণ্টা না যেতেই দেশে পেঁয়াজের বাজারে অস্থিরতা দেখা দেয়। ৫০ টাকা কেজি দরের পেঁয়াজ বিক্রি হতে থাকে ৮৫ টাকা দরে। পরবর্তী সময়ে কোনও পূর্ব ঘোষণা ছাড়াই গত ২৯ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রফতানি পুরোপুরি বন্ধ করার ঘোষণা দেয়। এ ঘোষণার ১২ ঘণ্টার ব্যবধানে ৮৫ টাকা কেজি দরে বিক্রি হওয়া পেঁয়াজের মূল্য কোথাও ১০০, কোথাও ১১০ আবার কোথাও ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হতে শুরু করে। এ সময় দেশে পেঁয়াজ নিয়ে অস্থিরতা চরম আকার ধারণ করেছে। সূত্র: সময়, বিডিটুডেস/এএনবি/ ১৪ অক্টোবর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

thirteen − 6 =