English Version

করোনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিতে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

আব্দুল আলীম, চৌগাছা: সাবেক ছাত্রনেতা ও চৌগাছা উপজেলা আওয়ামীলীগের বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অমিত কুমার বসু ৪০০ পিচ ৫০ মিলি বোতল হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছেন। পরবর্তীতে আরও বিতরণের জন্য অর্ডার দেওয়া হচ্ছে।

প্রতিবেদক নিজেই আজ রবিবার সকালে তার বাড়িতে গিয়ে দেখেন অমিত কুমার বসুকে স্বহস্তে ২০ লিটার হ্যান্ড স্যানিটাইজার ৫০ মিলি করে বোতল জাতকরণ করতে। এসময় তাকে সহযোগিতা করেন তারই বন্ধু নান্নু মিয়া ও মেহেদী হাসান ফুলবাবু।

এ বিষয়ে উপজেলা আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অমিত কুমার বসুর সাথে কথা হলে তিনি বলেন, সারা বিশ্ব ভয়াবহ করোনাভাইরাসে আক্রান্ত। একইভাবে আক্রান্ত বাংলাদেশও। ধীরে ধীরে সারা বিশ্বে রোগীর সংখ্যা বাড়ছে, বাড়ছে মৃতের সংখ্যাও। গণমাধ্যমে এ নিয়ে প্রচুর আলোচনা হচ্ছে, সামাজিক যোগাযোগমাধ্যমে তার চেয়েও বেশি আলোচনা হচ্ছে।

সামাজিক দূরত্ব তথা সোশ্যাল ডিস্ট্যান্সের কারণে চায়ের কাপে ঝড় উঠছে না। তবে অনেকে এ বিষয়ে স্ট্যাটাস লিখে কম্পিউটারের কি-বোর্ডে ঝড় তুলছেন। তাঁদের প্রশংসাই করতে হবে। নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্ন ও বারবার হাত-ধোয়া জরুরি। দেশের এহেন দূরাবস্থায় চৌগাছার সাধারণ জনগণের প্রতি তার সর্বাত্মক সহযোগিতা অব্যাহত থাকবে।

দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, কোভিড-১৯ প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা জরুরি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকারের পক্ষ থেকেও প্রয়োজনীয় সব উদ্যোগ নেওয়া হয়েছে। করোনা পরীক্ষার কিট সংগ্রহ করা হচ্ছে। চিকিৎসকসহ সংশ্লিষ্ট সবার পিপিই সরবরাহ করা হচ্ছে। মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) পরিষ্কার বলেছে, সাবান দিয়ে হাত ধুলে হাতের প্রায় সব জীবাণু ও কেমিক্যাল দূর হয় (২০ সেকেন্ডের কথা মাথায় রাখতে হবে)।

যদি সাবান পানি না থাকে, তাহলে ৬০ শতাংশ অ্যালকোহল আছে, এমন হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করলে জীবাণু অন্যদের মাঝে ছড়ানো থেকে বিরত থাকা যায় (ছড়ানো থেকে বিরত রাখে, নিজেকে পুরোপুরি নিরাপদ করে না) (সিডিসি, ২০২০)।

‘এ অবস্থায় আমাদের সবার উচিত নিজ নিজ ঘরে অবস্থান করা। অতি জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া উচিত নয়। আসুন করোনা প্রতিরোধে ঘরে থাকুন, নিজে সুরক্ষিত থাকুন এবং অন্যজনকেও নিরাপদে রাখুন,’ যোগ করেন অমিত কুমার বসু। বিডিটুডেস/এএনবি/ ২৯ মার্চ, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

fourteen − nine =