English Version

করোনা ভাইরাস প্রতিরোধে চবিতে হ্যান্ড স্যানিটাইজার উদ্ভাবন

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

জান্নাত, স্টাফ রিপোর্টার (চট্টগ্রাম): বিশ্বব্যাপি মহামারী আকার ধারণ করা করোনা ভাইরাস প্রতিরোধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের একদল গবেষক স্বল্প খরচে বিশ্ব স্বীকৃত বৈজ্ঞানিক প্রক্রিয়া অনুসরণ করে হ্যান্ড স্যানিটাইজার উদ্ভাবন করেছেন।

গবেষকবৃন্দ ১৬ মার্চ ২০২০ বেলা ১২ টায় নব উদ্ভাবনকৃত হ্যান্ড স্যানিটাইজার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের কাছে হস্তান্তর করেন। এসময় রসায়ন বিভাগের সভাপতি প্রফেসর ড. শাহানারা বেগম, উক্ত বিভাগের প্রফেসর বেনু কুমার দে, প্রফেসর ড. দেবাশিস পালিত, প্রফেসর ড. তাপসী ঘোষ রায়, প্রফেসর ড. মোঃ আবদুল মান্নান, প্রফেসর ড. এস. এম. আবে কাউছার, সহকারী অধ্যাপক জনাব মরিয়ম ইসলামসহ গবেষক দলের সদস্যবৃন্দ চবি বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে রসায়ন বিভাগের হ্যান্ড স্যানিটাইজার উদ্ভাবনকে স্বাগত জানান এবং গবেষকদলকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানান। তিনি বলেন, করোনা ভাইরাস ইতোমধ্যে বিশ্বে মহামারী আকার ধারণ করেছে। এ ভাইরাস যেন বাংলাদেশে প্রভাব বিস্তার করতে না পারে সে দিকে সকলকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান।

তিনি আরও বলেন, করোনা ভাইরাস ছড়ানো প্রতিরোধে সর্বপ্রথম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের শিক্ষক-গবেষকবৃন্দ যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে স্ট্যান্ডার্ড মান বজায় রেখে স্বল্প মূল্যে হ্যান্ড স্যানিটাইজার উদ্ভাবন করেছেন। মাননীয় উপাচার্য এ স্যানিটাইজার স্বাস্থ্য সুরক্ষায় যথাযথভাবে ব্যবহারের পরামর্শ দেন। মাননীয় উপাচার্য করোনা ভাইরাস প্রতিরোধে সকলকে সচেতন থেকে নিয়মকানুন মেনে চলার পরামর্শ দেন। বিডিটুডেস/এএনবি/ ১৭ মার্চ, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four × 4 =