English Version

কাপ্তাই বিদ্যুৎ উৎপাদনে অতিবৃষ্টি আশির্বাদ

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

মাহফুজ আলম, কাপ্তাইঃ দীর্ঘ টানা ১০ দিন অতিবৃষ্টিতে কাপ্তাই কৃত্রিম হ্রদের পানি পরিপূর্ণ হয়ে ১০৪ ফুট এমএসএল (মিন্স সি লেভেল) থাকায় কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট হরদমে চলতে পারায় বর্তমানে ২১২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হচ্ছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, কাপ্তাই। পাশাপাশি এই উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। কাপ্তাই কৃত্রিম হ্রদের পানি নির্ভর কর্ণফুলী জল বিদ্যুৎ কেন্দ্র প্রাণ ফিরে পেয়েছে অতিবৃষ্টির কারণে।

ফলে বিদ্যুৎ উৎপাদনের আর কোন বেগ পেতে হচ্ছে না। এ ব্যাপারে কাপ্তাই বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, জল বিদ্যুৎ কেন্দ্র ব্যবস্থাপক মোঃ আব্দুর জ্জাহের বলেন, মাত্রাতিরিক্ত বৃষ্টি কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের জন্য আশির্বাদ কথাটি সত্য। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের জল বিদ্যুৎ কেন্দ্রটি সম্পূর্ণ পানি নির্ভর। যার কারণে বলা যেতে পারে প্রবল বর্ষণ কাপ্তাই পাওয়ার স্টেশন (বিদ্যুৎ কেন্দ্রের) জন্য আশির্বাদ কথাটি বাস্তব।

হেলথ টিপস পেতে সাবস্ক্রাইব করুন

তিনি আরো জানান, গত ১০ দিনের বৃষ্টিতে কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বেড়েছে ১০৪ ফুট এমএসএল (মিন্স সি লেভেল)। ফলে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ২১২ মেগাওয়াটে পৌছেছে। ইতিপূর্বে গত কয়েকমাস যাবৎ বৃষ্টি না হওয়ায় পানির অভাবে সবগুলো ইউনিট চালু রাখা সম্ভব হয়নি। যার কারণে অতিতের দিনগুলোতে ৫০-৭০ মেগাওয়াটেরও কম বিদ্যুৎ উৎপাদন করা যেতো। বর্তমানে বিদ্যুৎ উৎপাদনের দৈন্যদশা দুর হয়েছে পার্বত্য এলাকায় অতিরিক্ত বৃষ্টির হওয়ার ফলে। বিডিটুডেস/আরএ/১৬ জুলাই, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × 4 =