English Version

কৃষিবিদ ইনস্টিটিউট এ বিশ্ব এইডস দিবস পালিত

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: আজ ১লা ডিসেম্বর, বিশ্ব এইডস দিবস। ‘এইডস নির্মূলে প্রয়োজনঃ জনগণের অংশগ্রহণ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে কৃষিবিদ ইনস্টিটিউট এ দিবসটি পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে। ১৯৮৮ সাল থেকে এইডসের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সারা বিশ্বে এ দিবসটি পালন করে থাকে।

আজ রবিবার (১লা ডিসেম্বর) বিশ্ব এইডস দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে কৃষিবিদ ইনস্টিটিউট এ ডিপিআরসি হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক ল্যাব লি. এর সৌজন্যে, এইডসের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে অনুষ্ঠানে অংশগ্রহণ করে এ দিবসটি যথাযথভাবে পালন করা হয়েছে। ইউএনএইডস-এর তথ্যমতে, বর্তমানে বিশ্বে প্রায় ৩৪ মিলিয়ন মানুষ এইডসে আক্রান্ত এবং এ পর্যন্ত প্রায় ৩৫ মিলিয়ন মানুষ এ মরণঘাতী রোগে মৃত্য্যুবরণ করেছে।

১৯৮৯ সালে বাংলাদেশে সর্বপ্রথম এইচআইভি কেস সনাক্ত হয়। ২০১২ সালে বাংলাদেশে ৩৩৮ জন এইচআইভিতে আক্রান্ত হয়। আর ১৯৮১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম এ রোগ প্রকাশ পায় এবং একই বছরে দেশটির লস অ্যাঞ্জেলস রাজ্যের পাঁচ সমকামী এই রোগে আক্রান্ত হন। এক গবেষণায় জানা গেছে, সমকামীদের মধ্যে এই রোগ দ্রুত ছড়িয়ে পড়ে। বিডিটুডেস/এএনবি/ ০১ ডিসেম্বর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

13 + eleven =