English Version

কে জিনিয়াস ক্যালকুলেটর নাকি মানুষ?

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: কে জিনিয়াস? আপনি না আপনার -fx-900ES ক্যালকুলেটর?? O.o আরে ভাই, এটা কোনো প্রশ্ন নাকি? মানুষের সাথে ক্যালকুলেটর এর বুদ্ধির তুলনা হয় নাকি! -_- হ্যা, আসলে প্রশ্নটাই ভুল! যে কেউ বলতে পারবে, মানুষ বেশি জিনিয়াস! কিন্তু যদি প্রশ্নটা এমন করি… “কে ভালো হিসাব করতে পারে, মানুষ না ক্যালকুলেটর?” : এই প্রশ্ন শুনে কিন্তু অনেকেই মাথা চুলকানো শুরু করে দিবে! হিসেব তো ভাই ক্যালকুলেটরই একটু ভালো করে! আমরা জানি, আমাদের ব্রেন সুপার কম্পিউটার থেকেও অনেক অনেক দ্রুত হিসাব করতে সক্ষম!

কিন্তু আমরা যেহেতু আমাদের মস্তিষ্কের সর্বোচ্চ ব্যবহার করতে পারি না, তাই হিসাব করার ক্ষেত্রে হয়তো এসব যন্ত্রই এগিয়ে। আচ্ছা, আমরা এবার একটু “সাধারণ মানুষ (কমনসেন্স যুক্ত) vs fx-900ES ক্যালকুলেটর” এর প্রতিযোগিতা করবো, দেখি কে ভালো হিসেব করতে পারে…! আমরা কিছু অতি সাধারণ এবং অতি সহজ প্রশ্ন করবো, আর দেখবো কে ভালো হিসেব করতে পারে।

হেলথ টিপস পেতে সাবস্ক্রাইব করুন

প্রশ্ন ১ : 70! / 70! ( ৭০ এর ফ্যাক্টোরিয়াল এর সাথে ৭০ এর ফ্যাক্টোরিয়াল ভাগ) যেকোনো (কমনসেন্সযুক্ত) সাধারণ মানুষ বলতে পারবে, এর উত্তর হবে 1. কারণ, আমরা সবাই জানি দুইটি একই সংখ্যা ভাগ করলে রেজাল্ট আসবে 1. এখন ক্যালকুলেটরে এই প্রবলেম ইনপুট দেই… রেজাল্ট কি আসলো? “Math Error!!” এই অতি সহজ সমস্যা আমাদের শক্তিশালী ক্যালকুলেটর এর সামর্থের বাইরে!!

প্রশ্ন ২ : “75! / 74! = ?” (৭৫ফ্যাক্টোরিয়াল ভাগ ৭৪ ফ্যাক্টোরিয়াল) ^_^ যেকোনো (কমনসেন্সযুক্ত)সাধারণ মানুষ বলতে পারবে, এর উত্তর হবে 75 . কারণ, 75! এর অর্থ হল 1 থেকে 75 পর্যন্ত সবগুলো পূর্ণ সংখ্যা গুণ। আর 74! হল 1 থেকে 74 পর্যন্ত সব পূর্ণ সংখ্যা গুন। তাই 75! / 74! এ, 1 থেকে 74 পর্যন্ত গুণ আকারে থাকা সব সংখ্যা কাটাকাটি হয়ে যাবে। উপরে থাকবে শুধু 75। বিডিটুডেস/আরএ/১২ জুলাই, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

16 + eleven =