English Version

কোম্পানীগঞ্জে টাস্কফোর্সের অভিযানে সাড়ে চার কোটি টাকার মালামাল ধ্বংস

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

শফিউল আলম, স্টাফ রিপোর্টার: সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর, ও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) সহ শাহ আরেফিন টিলায় অবৈধ পাথর উত্তোলনকারীদের বিরুদ্ধে টাস্কফোর্সের অভিযান পরিচালনা করা হয়েছে। এ অভিযানে সম্পূর্ণভাবে বাঁধ কেটে পানি দিয়ে ডুবানো হয় ২২টি কোয়ারী এলাকা ধবংস করা হয়েছে ২৮টি লিস্টার মেশিন, সাত হাজার ফুট পাইপ আগুনে পুড়ানো হয়েছে এবং ৩টি ট্রাক্টর এর চাকা ফুটো করে দেয়া হয়। এছাড়া পাথর উত্তোলনে ব্যবহৃত অন্যান্য সরঞ্জামাদিও ধবংস করা হয়েছে।

আনুমানিক ধ্বংসকৃত সরঞ্জামাদির মোট পরিমাণ ৪কোটি ৫১লক্ষ টাকা। এমনটাই জানিয়েছেন কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুমন আচার্য। কোয়ারীতে অবৈধভাবে পাথর উত্তোলনের বিরুদ্ধে টাস্কফোর্স এ অভিযানের বিষয়ে জানতে পেরে অবৈধ পাথর উত্তোলন কারীরা পালিয়ে যায়, তারা পালিয়েছে ঠিক কিন্তু কোয়ারীতে স্থাপিত মেশিন, পাইপ ও মালামাল ভেঙ্গে ও পুড়িয়ে দেওয়া হয়।

কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুমন আচার্যের নেতৃত্বে কোম্পানীগঞ্জ থানা পুলিশ ও বিজিবিসহ সঙ্গীয় ফোর্স অভিযানে অংশ নেয়। এছাড়াও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) নেতৃবৃন্দ অভিযান চলাকালীন সময় উপস্থিত ছিলেন। এ ব্যাপারে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুমন আচার্য বলেন, পরিবেশ বিধ্বংসী যেকোনো কর্মকাণ্ডের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে আর এ বিষয়ে কাউকেই ছাড় দেওয়া হবে না। প্রসঙ্গত, কোম্পানীগঞ্জের পাথর কোয়ারিতে অবৈধভাবে পাথর উত্তোলন করার সময় প্রায়ই দুর্ঘটনায় শ্রমিক নিহতের ঘটনা ঘটে যাচ্ছে।

স্বাস্থ্যের খবর জানুন

সর্বশেষ তথ্য অনুযায়ী গতকাল সোমবার (২০ জানুয়ারি) সেখানে নিহত হয়েছে একজন পাথর শ্রমিক। এ নিয়ে গত এক সপ্তাহে নিহত হয়েছে দুই জন। আসল বিষয় হল এ কারণেই অভিযানটি পরিচালিত করেছে যৌথভাবে আইন প্রয়োগকারী, নিরাপত্তা বাহিনী ও পরিবেশবাদী সংগঠনগুলো। তবে নিয়মিতই সেখানে অবৈধ পাথর উত্তোলনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে যাচ্ছে টাস্কফোর্স। বিডিটুডেস/এএনবি/ ২২ জানুয়ারি, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twelve − 7 =