English Version

চৌগাছায় ভুট্টা চাষে হতে পারে বাম্পার ফলন

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

আব্দুল আলীম, চৌগাছা (যশোর): যশোরের চৌগাছায় একের পরে এক ফসল উৎপাদন করতে যেয়ে ক্ষতির মুখে পড়ে পথে বসতে চলেছে উপজেলার কয়েক হাজার চাষি। অবশেষে ভুট্টার চাষ করে কিছুটাও হলে ক্ষতি পুষিয়ে নিতে পারবে বলে মনে করছে উপজেলার হাজারো ভুট্টা চাষিরা।

উপজেলা কৃষি অফিসের হিসাব অনুসারে অত্র উপজেলায় চলতি বছর প্রায় ৫০০ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। তবে উপজেলার সব থেকে বেশি ভুট্টা নারায়নপুর ইউনিয়নে চাষ করা হয়েছে। এছাড়া কম-বেশি সবগুলো ইউনিয়ন ও একটি পৌরসভায় ব্যাপক হারে ভুট্টা চাষ করা হয়েছে।

উপজেলায় সিংহঝুলি ইউনিয়নে ৫ হেক্টর, পাশাপোল ইউনিয়নে ১০ হেক্টর, ধুলিয়ানী ইউনিয়নে ১০ হেক্টর, হাকিমপুর ইউনিয়নে ৬৫ হেক্টর, জগীদেশপুর ইউনিয়নে ৫ হেক্টর, পাতিবিলা ইউনিয়নে ৫ হেক্টর, চৌগাছা সদর ইউনিয়নে ১০ হেক্টর, স্বরুপদাহ ইউনিয়নে ৫০ হেক্টর, চৌগাছা পৌরসভায় ৫ হেক্টর, নারায়নপুর ইউনিয়নে ২৫০ হেক্টর, সুখপুকরিয়া ইউনিয়নে ৬০ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে।

কম খরচ হওয়ায় ও অল্প সময়ে এই ফসল ঘরে তোলায় দিনে দিনে ভুট্টা চাষে আগ্রহ প্রকাশ করছে উপজেলার হাজারো কৃষক। উপজেলার নারায়নপুর ইউনিয়নের বড়খানপুর গ্রামের মুজাহিদ বিশ্বাস জানান, এই বছর আমাদের মাঠে ব্যাপক হারে ভুট্টার চাষ করা হয়েছে, আবহাওয়া ভালো থাকলে বাম্পার ফলন হতে পারে।

নারায়নপুর গ্রামের সার ব্যবসায়ি মুকুল মিয়া বলেন, এই বছর ব্যাপক হারে ভুট্টা চাষ করা হয়েছে। মনে হয় ভুট্টা চাষিরা কয়েক বছরের ক্ষতি পুষিয়ে নিতে পারবে। বিডিটুডেস/এএনবি/ ১৩ ফেব্রুয়ারি, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × 3 =