English Version

জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা নিশ্চিতের দাবীতে খাগড়াছড়িতে মানববন্ধন

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

মো. রুবেল, খাগড়াছড়ি: স্পেনের মাদ্রিদে আসন্ন কপ-২৫ সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়নে স্বচ্ছতা কাঠামো সম্বলিত চূড়ান্ত রূপরেখা প্রণয়ন ও প্রতিশ্রুত জলবায়ু অর্থায়নে দৃশ্যমান অগ্রগতি ও স্বচ্ছতা নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছে টিআইবির অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), খাগড়াছড়ি। এ সময় মানববন্ধনে সরকারি-বেসরকারি সংস্থা, গণ্যমান্য ব্যক্তি, শিক্ষার্থী ছাড়াও নানা পেশার লোকজন অংশ নেন।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর ২০১৯খ্রি.) সকাল ১০টায় জেলা সদর খাগড়াছড়ি প্লেসক্লাবের সামনে সচেতন নাগরিক কমিটি (সনাক) খাগড়াছড়ির উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য দেন সচেতন নাগরিক কমিটি (সনাক) খাগড়াছড়ির সভাপতি প্রফেসর বোধিসত্ত্ব দেওয়ান।

সনাক সভাপতি বলেন, ‘আসন্ন কপ ২৫ সম্মেলনে টেকসই উন্নয়নে জলবায়ু অর্থায়নে দৃশ্যমান অগ্রগতি, ন্যায্যতা ও স্বচ্ছতা নিশ্চিতে কাঠামো সম্বলিত রূপরেখা গৃহীত হবে বলে আমাদের প্রত্যাশা। যা বৈশ্বিক চাহিদা অনুযায়ী প্যারিস চুক্তিতে প্রতিশ্রুত জলবায়ু তহবিল প্রদান, জলবায়ু তহবিল ব্যবস্থাপনায় ন্যায্যতা ও স্বচ্ছতা নিশ্চিতে সহায়ক হবে। জলবায়ু অর্থায়নের বিষয়টি বাধ্যতামূলক না থাকায় স্বল্পোন্নত দেশসমূহের জন্য অনুদানভিত্তিক অর্থায়নে তীব্র অনিশ্চয়তা পরীলক্ষিত হয়েছে।’ তিনি এ অনিশ্চয়তা দূর করার আহ্বান জানান।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সাংবাদিক ও সনাকের সদস্য মোঃ জহুরুল আলম, সনাক সদস্য মোঃ আবুল কাশেম, সনাক সদস্য বিধান রায় বিশ্বাস, সাংবাদিক মোঃ আবু দাউদ, প্লেস ক্লাবের অর্থ সম্পাদক ও সনাকের সদস্য চিমেংপ্রু মারমা, সনাক সদস্য এডভোকেট অভ্যুদয় চাকমা, কাবিদাং এর নির্বাহী পরিচালক লালসা চাকমা, জাবারাং কল্যাণ সমিতির প্রতিনিধি,

খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতির প্রতিনিধি কাজল বরন ত্রিপুরা, তৃণমূল উন্নয়ন সংস্থার প্রতিনিধি, ব্র্যাকের প্রতিনিধি মো: হুমায়ন কবির, টিআইবি খাগড়াছড়ি এরিয়া ম্যানেজার সুইমংচিং মারমাসহ খাগড়াছড়ি সনাকের স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ। বিডিটুডেস/এএনবি/ ২৮ নভেম্বর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two × 3 =