English Version

জেনে নিন বয়সের সঙ্গে ওজন কেনো বাড়ে!

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

ছবি: অনলাইন

বিডিটুডেস ডেস্ক: বয়স বাড়ার সঙ্গে ওজন বৃদ্ধির কারণ বের করেছেন সুইডেনের গবেষকরা। গবেষণায় দেখা গেছে, বয়সের সঙ্গে চর্বির কোষে ‘লিপিড টার্নওভার’ অর্থাৎ ‘লিপিড’য়ের আদান-প্রদান কমতে থাকে। যে কারণে আগের চাইতে খাওয়া কমিয়ে বা ব্যায়াম করার পরও ওজন বৃদ্ধি পায় থাকে। শর্করা ও প্রোটিনের সমন্বয়ে গঠিত ‘লিপিড’ হচ্ছে কোষ গঠনের প্রধান উপাদান। গবেষণাটির নেতৃত্ব দিয়েছেন সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের অধ্যাপক পিটার আর্নার। তিনি বলেন, “এই গবেষণা প্রথমবারের মতো ইঙ্গিত দিয়েছে যে বয়স বাড়ার সঙ্গে তাল মিলিয়ে শরীরের ওজনের পরিবর্তন নিয়ন্ত্রণ করে ‘ফ্যাট টিস্যু’। আর এর সঙ্গে অন্য কোনো বিষয়ের সম্পর্ক নেই।”

‘নেইচার মেডিসিন’ নামক জার্নালে প্রকাশিত হওয়া এই গবেষণার জন্য ৫৪ জন পুরুষ ও নারীর চর্বি কোষ ১৩ বছর ধরে পর্যবেক্ষণ করেছেন গবেষকরা। এই সময়ের মাঝে অংশগ্রহণকারীদের ওজনে হ্রাস বা বৃদ্ধি যাই হোক না কেনো, তাদের চর্বি কোষের ‘লিপিড টার্নওভার’ কমেছে। ‘লিপিড টার্নওভার’ হল শরীরের চর্বি কোষে ‘লিপিড’ কী হারে জমা হয় এবং সেটা থেকে বেরিয়ে যায়। গবেষণার দাবী, যারা এই ক্রমেই হ্রাস পেতে থাকা ‘লিপিড টার্নওভার’য়ের সঙ্গে তাল মিলিয়ে ক্যালরি গ্রহণের পরিমাণ কমাতে ব্যর্থ হন, তারাই গড়ে ২০ শতাংশ হারে ওজন বৃদ্ধির শিকার হন।

ওজন কমানোর জন্য ‘বারিয়াট্রিক সার্জারি’ করিয়েছেন এমন ৪১ জন নারীকেও পর্যবেক্ষণ করেন গবেষকরা। দেখতে চেয়েছেন, অস্ত্রোপচারের চার থেকে সাত বছর পর পর্যন্ত তাদের ওজন নিয়ন্ত্রণের ক্ষমতাকে কতটা ক্ষতিগ্রস্ত করেছে এই ‘লিপিড টার্নওভার’য়ের হার। সেই পর্যবেক্ষণে দেখা যায়, অস্ত্রোপচারের আগে যাদের ‘লিপিড টার্নওভার’য়ের হার কম ছিল, শুধু তারাই অস্ত্রোপচারের পর ‘লিপিড টার্নওভার’য়ের হার বাড়াতে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে সফল হয়েছেন। সূত্র: বিডি নিউজ ২৪, বিডিটুডেস/এএনবি/ ১৪ সেপ্টেম্বর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

thirteen + twelve =