English Version

ঝিনাইদহে নাট্যকার সেলিম আল দীনের ১২ তম প্রয়ান দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

আব্দুল্লাহ আল মামুন, ঝিনাইদহ: ঝিনাইদহে নাট্যকার সেলিম আল দীনের ১২ তম প্রয়ান দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে নাট্যকার ডাঃ সেলিম আল দীনের ১২ তম প্রয়ান দিবস স্মরণে ঝিনেদা থিয়েটার ও ভোর হল সংগঠনের আয়োজনে হার্ভার্ড স্কুল এন্ড কলেজে এক চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

চিত্রাঙ্কন শেষে এক ঝিনেদা থিয়েটারের সমন্ময়ক শামীম আহমেদের সভাপতিত্বে আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় উপস্থিত হার্ভার্ড স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক নাজিম উদ্দিন রিপন, ভোর হলোর সাধারণ সম্পাদক শাকিব মামুন, সহকারী প্রধান শিক্ষক দেবাশীষ চক্রবর্তী প্রমুখ।

এসময় চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ৩৭০ শিক্ষার্থীদের মধ্যে ১২ জন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। প্রতিযোগিদের হাতে পুরুস্কার ও সনদ তুলে দেন আয়োজকরা। উল্লেখ্য: ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে সেলিম আল দীনের জন্ম হয়। স্বাধীনতা-উত্তর বাংলাদেশের নাট্য আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ঐতিহ্যবাহী বাংলা নাট্যের বিষয় ও আঙ্গিক নিজ নাট্যে প্রয়োগের মাধ্যমে বাংলা নাটকের আপন বৈশিষ্ট্য তুলে ধরেন তিনি।

স্বাস্থ্যের খবর জানুন

কবি আহসান হাবিব সম্পাদিত দৈনিক পাকিস্তান পত্রিকার মাধ্যমে, লেখক হিসাবে তার আত্মপ্রকাশ ঘটে ১৯৬৮ সালে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত বিভাগের প্রতিষ্ঠিত সেলিম আল দীনের হাত ধরেই। তার প্রথম দিককার নাটকের মধ্যে- সর্প বিষয়ক গল্প, জন্ডিস ও বিবিধ বেলুন, এক্সক্লোসিভ ও মূল সমস্যার নাম ঘুরে ফিরে আসে। সেইসঙ্গে প্রাচ্য, কীর্তনখোলা, বাসন, আততায়ী, সয়ফুল মূলক বদিউজ্জামান, কেরামত মন্ডল, হাত হদাই, যৈবতি কন্যার মন, মুনতাসির ফ্যান্টাসি ও চাকা সেলিম আল দীনকে ব্যতিক্রমধর্মী নাট্যকার হিসেবে পরিচিত করে তোলে।

জীবনের শেষ ভাগে ‘নিমজ্জন’ নামে মহাকাব্যিক এক উপাখ্যান বেরিয়ে আসে সেলিম আল দীনের কলম থেকে। তিনি ২০০৮ সালের ১৪ জানুয়ারি ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কেন্দ্রীয় মসজিদের কাছে তাকে সমাহিত করা হয়। বিডিটুডেস/এএনবি/ ১৬ জানুয়ারি, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

11 − 3 =