English Version

টমেটো চাষে সফলতা দেখছেন নান্দাইলের কৃষক আবুল কালাম (ভিডিওসহ)

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

আবু সাফী ভূঁঞা, নান্দাইল: টমেটো চাষে সফলতার মুখ দেখছেন কৃষক আবুল কালাম। ময়মনসিংহের নান্দাইলের পাছদরিল্লা গ্রামের কৃষক আবুল কালাম দীর্ঘদিন যাবত কৃষি কাজের সাথে সম্পৃক্ত। ইতোপূর্বে তিনি ধান, পাট ও সরিষা চাষে সফলতা পেয়েছেন। পরে তিনি শশা চাষ শুরু করেন এবং তখন ৩০ শতক জমি থেকে ৭০ হাজার টাকা লাভ হয়েছে বলে তিনি জানান।

এবার টমেটো চাষে সফলতার সম্ভাবনা দেখছেন তিনি। এবারই প্রথম তিনি ৩০ শতাংশ জমিতে ১৮০০ টমেটোর চারা রোপন করেছেন। যাতে প্রতিটি চারা থেকে কমপক্ষে ৮-১০ কেজি টমেটো উৎপাদন হবে বলে আশা করছেন তিনি।

বর্তমানে টমেটোর চারার বয়স ৪৪ দিন এখন পর্যন্ত শ্রমিক বাদে ২০ হাজার টাকা খরচ হয়েছে। ১০ থেকে ১৫ দিন পর নিয়মিত টমেটো বিক্রির উপযোগী হবে বলে আশা করেছেন। তিনি জানান, টমেটো চারার গুণগত মান ভালো হওয়ায় এবং বাজার দর ভালো হওয়ায় অধিক লাভের আশা করছেন তিনি। টমেটোর পাশাপাশি ২৫ শতক জমিতে বেগুন এবং ৫০ শতক জমিতে শশা চাষও করেছেন আবুল কালাম।

কৃষক আবুল কালাম জানান, আমার কাছে দেখে অনেকেই টমেটো চাষে উদ্বুদ্ধ হয়ে তারাও চাষ করা শুরু করেছে এবং বিভিন্ন ধরণের পরামর্শের জন্য আমার কাছে আসে। আমিও তাদের সুপরামর্শ দিয়ে থাকি। বিডিটুডেস/এএনবি/ ১১ জানুয়ারি, ২০২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × three =