English Version

দক্ষ জনশক্তিতে রুপান্তরিত করছে সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

মো: আব্দুল হাছিব, সিলেট: বেকার জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তিতে পরিণত করার প্রয়াস নিয়ে বিএনপি জোট সরকারের সময় সিলেট নগরীর আলমপুরে তৎকালীন অর্থমন্ত্রী এম সাইফুর রহমান এই ইনস্টিটিউট গড়ে তোলেন।

সিলেট নগরীর ২৭ নং ওয়ার্ডের সুরমার পাড়ে সিলেট শিক্ষা বোর্ডের পাশে স্থাপিত এই ইনস্টিটিউট বেকার শিক্ষিত জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তিতে রুপান্তরিত করছে। সিলেট অঞ্চলের মানুষের কাছে এই ইনস্টিটিউট ভাগ্য পরিবর্তনের কারখানা হিসেবেও কাজ করছে।

সিলেট নগরীর আলমপুরে সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র বেকার যুবকদের দক্ষ জনশক্তিতে রুপান্তরিত করছে। যত সময় যাচ্ছে ততই জনপ্রিয় হয়ে উঠেছে এই ইনস্টিটিউট।

প্রশিক্ষণ কোর্স সংক্রান্ত: সর্ট কোর্স ও এস.এস.সি (ভোকঃ) প্রশিক্ষণ কোর্স এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর আওতাধীন সকল কোর্স সংক্রান্ত বিষয় সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র হতে জানা যাবে।

প্রশিক্ষণ কোর্স সংক্রান্ত তথ্য: প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য অত্র প্রতিষ্ঠানের নোটিশ বোর্ড, স্থানীয় ও জাতীয় দৈনিক পত্রিকায় জানা যাবে।ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানার জন্য অধ্যক্ষ, উপাধ্যক্ষ, চীফ ইন্সট্রাক্টর (সকল ট্রেড) ও অত্র কেন্দ্রের প্রশিক্ষণ শাখায় জানা যাবে।

বর্তমানে নিয়মিত ব্যাচে কম্পিউটার বেসিক কোর্স, ইলেকট্রনিকস, ইলেকট্রিক্যাল, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং, অটোমোবাইল কোর্সে মাত্র ৫৭০ টাকা দিয়ে জানুয়ারি টু জুন এই সেশনে ভর্তি চলছে। আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত এই ভর্তি কার্যক্রম চলবে।

এছাড়া ফ্রি কোর্সগুলোতে ইতোমধ্যে জানুয়ারি–এপ্রিল সেশনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে ক্লাস শুরু করা হয়েছে। এসব তথ্য জানিয়েছেন সিলেট আলমপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ইলেকট্রনিকস বিভাগের সিনিয়র ইনসট্রাক্টর জনাব মাজেদুর রহমান।

ফ্রি কোর্সগুলোতে একজন ছাত্র সফলতার সাথে সম্পন্ন করলে বৃত্তি পাবে পাশাপাশি প্রশিক্ষণ কেন্দ্রের সহযোগিতায় মিলবে চাকুরির সুযোগ। ফ্রী কোর্সে একজন ছাত্রের পেছনে সরকারের প্রায় ২২৫০০ টাকা খরছ বলে জানান রেফ্রিজারেশন ও এয়ারকন্ডিশনিং বিভাগের সিনিয়র ইনসট্রাক্টর জনাব, মনিরুজ্জামান মনির।

এই ইনস্টিটিউটের অন্যতম জনপ্রিয় কোর্স হল ক্যাটারিং (দি প্রফেশনাল শেফ), এখানে এই কোর্সের অধীনে আরো কয়েকটি কোর্স রয়েছে। এছাড়া এখানে ড্রাইভিং, ভাষা শিক্ষা, হাউসকিপিং, প্রি ডিপার্চার, আরপিএল, মেসন, প্লাম্বিং কোর্স ও রয়েছে।

এই প্রতিষ্ঠান থেকে হাজার হাজার শিক্ষিত বেকার যুবক কোর্স সম্পন্ন করে দেশ বিদেশে সফলভাবে নিজের ক্যারিয়ার গড়ে তোলেছে। এছাড়াও বেকার জনগোষ্ঠী প্রশিক্ষণ গ্রহণ করে বিদেশে গিয়ে দেশে রেমিট্যান্স পাঠাচ্ছে।

মূলত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর বা বিভাগ থেকে এই ফ্রি প্রশিক্ষণ কোর্স অর্থায়ন হয়ে থাকে। বেকার জনগোষ্ঠীকে উজ্জ্বল পেশা গড়ে দিয়ে সরকার বিভিন্ন সময় বিভিন্ন প্রকল্প অনুমোদন করে থাকে। বিডিটুডেস/এএনবি/ ১০ জানুয়ারি, ২০২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

seventeen + nineteen =