English Version

দর্শনা কেরু এন্ড কোম্পানী চিনিকলে আখ মাড়াই মৌসুমের উদ্বোধন

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

হাফিজুর রহমান কাজল, চুয়াডাঙ্গা: দেশের ঐতিহ্যবাহী চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা কেরু এ্যান্ড কোম্পানী চিনি­কলে ২০১৯-২০২০ আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন উপ­লক্ষ্যে শুক্রবার বিকালে কেরু এন্ড কোম্পা­নী চিনিকলের কেইন কেরিয়ার প্রাঙ্গনে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। আয়োজিত অনুষ্ঠান শেষে চিনিকলের কেইন কেরিয়ারে আখ ফেলে মাড়াই উদ্বোধন করা হয়।

মাড়াই মৌসুমের উদ্বোধ­নী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, চুয়াডা­ঙ্গা-২ আসনের সংসদ সদ­স্য আলী আজগার টগর। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুন­সুর বাবু, চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের প্রধান প্রকৌশলী এনায়েত হোসেন। সভায় সভাপতিত্ব করেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক জাহেদ আলী আনছারী।

এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেরু এ্যান্ড কোম্পানী চিনিকল শ্রমিক ও ক­র্মচারী ইউনিয়নের সভাপতি তৈয়ব আলী ও সাধারণ সম্পাদক মাসুদুর রহমা­ন। চলতি আখ মাড়াই মৌসুমে ৯৭ মাড়াই দিনে ১ লাখ মেট্রিক টন আখ মাড়াই করে ৭ হাজার ৬০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, চিনি আহরনের হার ধরা হয়েছে শতকরা ৭ দশমিক ৬০ ভা­গ।

দর্শনা কেরু এ্যান্ড কোম্পানী গত অর্থ বছ­রে ডিস্টিলারী বিভাগে লাভ করলেও চিনিকারখা­না ও বানিজ্যিক খামারে প্রায় ৬০ কোটি টাকা লোকসান করেছিল। প্রতিবারের মত কারখানা এলাকার আখচাষীদের মাঝে নগদ অর্থ ও সনদপত্র বিতরন করা হয়। সর্বোচ্চ ৪১ বিঘা জমিতে আখচাষ করায় আখচাষী ইনতাজুল হককে পুরস্কৃত করা হয়। এছাড়া সর্বোচ্চ আখের ফলন লাভ করায় আখচাষী ও কেরু এ্যান্ড কোম্পানী চিনিকল শ্র­মিক ও কর্মচারী ইউনিয়­নের সভাপতি তৈয়ব আলী প্রথম এবং আব্দুল আওয়ালকে দ্বিতীয় পুরস্কৃত করা হয়। বিডিটুডেস/এএনবি/ ০১ ডিসেম্বর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two × 3 =