English Version

নারায়ণগঞ্জের বন্দরের সাবদি এলাকায় ফুল চাষে ব্যাপক ফলন

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বুলবুল আহমেদ সোহেল, নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের বন্দরের সাবদি এলাকার কয়েক হেক্টর জমিতে চলছে রংবেরঙের বাহারের ফুলের চাষ। ফুলের চাষকে ঘিরে এখানে অনেকটাই গড়ে উঠেছে একটা পর্যটক কেন্দ্র। আর ঋতুরাজ ফাল্গুন যেন ফুল চাষিদের মনে এনে দেয়ে বেচাকেনার বাড়তি আনন্দ।

চলতি মৌসুমে ফুল চাষে ব্যাপক ফলন হয়েছে। পহেলা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন শতাধিক ফুল চাষি ও তাদের পরিবার। ভোর থেকে ফুল তোলা, মালা গাঁথাসহ বিভিন্ন বাজারে ফুল পৌচে দেয়ায় ব্যাস্ত ঐখন তারা।

গত এক দশক ধরে বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়নের সাবদি, দীঘলদি ও মাধবপাশাসহ দশটি গ্রামে বাণিজ্যিকভাবে বিভিন্ন ধরণের ফুলের চাষ করা হচ্ছে। রবি শষ্য চাষ বাদ দিয়ে ফুলের চাষ ভাগ্য ফিরিয়েছে অনেক চাষির। গাঁদা, চেরি, চন্দ্রমল্লিকা, জবা, সূর্য্যমূখী, গ্যালেরিয়া, ডালিয়া, স্টার, মাম, কাঠমালতি, বেলি, ঝাড়বাড়া ও জিপসিসহ অন্তত চল্লিশ প্রকারের দেশি বিদেশি ফুল চাষ করা হয় এখানে। দেশের ফুলের চাহিদার একটি অংশ পূরণ করছেন এখানকার ফুল ব্যবসায়ীরা।

তাজা ফুলের সুবাস নিতে ও সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন শত শত দর্শনার্থী ভিড় করছেন এই এলাকায়। নিজেকে সাজাতে এখান থেকে স্বল্প মূল্যে ফুল সংগ্রহ করা আর মনোরম পরিবেশে ঘুরতে আসে অনেকেই।

ফুল চাষকে আরো সম্প্রসারণ করতে বাগান মালিক ও কৃষকদের সব ধরণের সহযোগিতার আশ্বাস দিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উর্ধতন কর্মকর্তা। বাগান মালিকদের স্বল্প সুদে ঋণ ব্যবস্থাসহ সব ধরণের সহযোগিতার জন্য প্রস্তুত রয়েছেন তারা। বিডিটুডেস/এএনবি/ ১৩ ফেব্রুয়ারি, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

eighteen − five =