English Version

নিয়ম-নীতি না মেনে কর্মী নিয়োগ

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

সুপ্রিয় চাকমা শুভ, রাঙ্গামাটি: রাঙ্গামাটিতে প্রশাসন ও সমাজসেবা অধিদফতরকে চোখে ধুলো দিয়ে পরিচালনার ক্ষেত্রে কোনো নিয়ম-নীতি না মেনে কাজ শুরু করেছে উদয়ন সমাজকল্যাণ সমিতি (এনজিও)। দেশী বিদেশী এনজিওগুলো পরিচালনার ক্ষেত্রে স্থানীয় সমাজসেবা, জাতীয়ভাবে এনজিও ব্যুরো নিবন্ধন করতে হয়।

কোনো এনজিও সংস্থা সমতলে তথা এক জেলা থেকে অন্য জেলাতে কার্যক্রম শুরু করার আগে সাইন বোর্ড, নির্দিষ্ট অফিসের ঠিকানা এবং কি কি ধরনের কোথায় কোন বিষয়ে কাজ তার একটা গাইডলাইন, নিবন্ধনের কপি সকল সরকারী-বেসরকারী স্থায়ত্বশাসিত প্রতিষ্ঠানের অনুলিপি দিয়ে অবগত করার যথাযথ নিয়ম থাকলেও রাঙ্গামাটিতে উদয়ন সমাজকল্যাণ সমিতি (এনজিও) মানছে না কোনো নিয়ম-নীতি।

সরেজমিনে অনুসন্ধানে জানা যায়, রাঙ্গামাটি শহরের কল্যাণপুর সংলগ্ন টিটিসি সড়কের মুখে ছয়তলা বিল্ডিংয়ে সন্ধান মেলে উদায়ন সমাজকল্যাণ সমিতির (এনজিও)। তবে অফিসের কোনো সাইনবোর্ড না থাকলেও একটি জাতীয় পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তির ফটোকপি টাঙ্গিয়ে দেয়া হয়। নিবন্ধনবিহীন উদয়ন সমাজকল্যাণ সমিতি কয়েকমাস আগে সংস্থাটির বিভিন্ন পদে প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়নে ৪টি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। যা নিয়োগের সময়সীমা উল্লেখ আছে ৩০/০৩/২০২০ইং পর্যন্ত।

এদিকে নিয়োগে আবেদনকারী বাছাইকৃতদের থেকে সিভি জমা দানপূর্বক জন প্রতি ৫০০০ (পাঁচ হাজার) টাকা নেওয়া হচ্ছে এমনটা অভিযোগ উঠে। অভিযোগের সূত্র ধরে প্রতিবেদক অফিসে গিয়ে একজন অফিস সহকারী থেকে মোবাইল নাম্বার সংগ্রহ করে যোগাযোগ করা হয়।

লোক নিয়োগের বৈধতা আছে কিনা, নিয়োগের বিপরীতে বিভিন্ন পদের জন্য পাঁচ হাজার টাকা করে কিসের টাকা নিচ্ছেন এমন প্রশ্নে রাঙ্গামাটিতে উদয়ন সমাজকল্যাণ সমিতি (এনজিও) ডিস্ট্রিক ম্যানেজার বিপ্লব চাকমা নামে এক ব্যক্তি মুঠোফোনে বলেন, যারা আবেদন করেছে তাদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে ঢাকার কেন্দ্রিয় অফিসে ফাইলপত্র পাঠাতে আসা-যাওয়া খরচ বাবদ হিসেবে ৩ হাজার টাকা করে নিয়েছি। তবে কোভিড-১৯ এর কারণে লক ডাউন হওয়াতে নিয়োগ পক্রিয়া সম্পন্ন করা সম্ভব হয়নি।

এই বিষয়ে রাঙ্গামাটি জেলা সমাজসেবা বিভাগের উপ-পরিচালক মুহাম্মদ ওমর ফারুক বলেন, উদয়ন সমাজকল্যাণ সমিতির কোনো ধরনের নিয়ম কানুন না মেনে এনজিও’র কার্যক্রম চালাতে পারে না। নিবন্ধন কোন সংস্থায় করেছে, কোথায় কি ধরনের কাজ করবে করে আসছে এসব কাগজসহ প্রথমে জেলা প্রশাসক থেকে অনুমতি নিয়ে পরবর্তীতে জেলা পরিষদ, জেলা সমাজসেবা ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অনুলিপি প্রেরণ করতে হবে। তবেই সংস্থাটি কার্যক্রম শুরু করতে পারবে। উদয়ন সমাজকল্যাণ সমিতি এসব ক্ষেত্রে কোনো নিয়ম অনুসরণ না করে নিয়োগ কার্যক্রম শুরু করেছে তা সর্ম্পূর্ণ অন্যায়।

জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) উত্তম কুমার দাশ বলেন, রাঙ্গামাটিতে যতগুলো এনজিও সংস্থা কাজ করছে সবগুলো জেলাপ্রশাসনের অনুমতি নিয়েছে। কিন্ত এ পর্যন্ত উদয়ন সমাজকল্যাণ সমিতি নামে কোনো এনজিও সংস্থা কোনো অনুমতি নেয়নি। প্রশাসনের নিয়ম-নীতি না মেনে জনগণের টাকা এভাবে আত্মসাৎ করা অন্যায়। তবে সঠিক তথ্যের ভিত্তিতে জেলা প্রশাসন শীঘ্রই আইনগত ব্যবস্থা নিবে।বিডিটুডেস/এএনবি/ ০৭ জুলাই, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

11 + 3 =