English Version

পশ্চিম পটিয়া এ.জে চৌধুরী কলেজ’এর নতুন নাম ‘কর্ণফুলী এ.জে চৌধুরী কলেজ

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

জে.জাহেদ, চট্টগ্রাম: ‘পশ্চিম পটিয়া এ.জে চৌধুরী কলেজ’ এর নাম পরিবর্তন করে ‘কর্ণফুলী এ.জে চৌধুরী কলেজ’ নামকরণ করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন কর্ণফুলী এ.জে চৌধুরী কলেজের অধ্যক্ষ মো. জসিম উদ্দিন। স্থানীয় সংসদ সদস্য ও ভূমিমন্ত্রী আলহাজ্ব সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এর সার্বিক প্রচেষ্টার পর গত সোমবার পহেলা জুলাই-২০১৯ শিক্ষা মন্ত্রণালয় এর সিনিয়র সহকারি সচিব রনি চাকমা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নাম পরিবর্তন করে ‘কর্ণফুলী এজে চৌধুরী কলেজ’ নতুন নামকরণ করেন। কলেজ কর্তৃপক্ষ জানান, নতুন নামকরণে কলেজের অবকাঠামোর উন্নয়ন আরো এগিয়ে যাবে নিঃসন্দেহে। সরকারিভাবে কলেজ ফান্ডে অধিক অর্থ বরাদ্দ সহ কলেজের সার্বিক বিষয় ডিজিটালাইজেশন করা দ্রুত সম্ভব হবে।

এজন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব, স্থানীয় সাংসদ ও মাননীয় ভূমি মন্ত্রী মহোদয়ের সার্বিক সহযোগিতার দৃষ্টি আরো প্রসারিত হবে বলে আশা প্রকাশ করেন তাঁরা।  এছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ তরুণ প্রজন্ম ও শিক্ষার্থীদের পাঠদানে সর্বোচ্চ চেষ্টা করা হবে বলে জানান অত্র অধ্যক্ষ মো. জসিম উদ্দিন।
কলেজ কতৃপক্ষ ও স্থানীয় জনসাধারণ প্রতিবেদককে জানান, কলেজ কতৃপক্ষ ও স্থানীয়দের সাথে কথা হলে তাঁরা জানান, ১৯৫১ সালে আলহাজ্ব আব্দুল জলিল চৌধুরী (টি.পি.কে) এ.জে চৌধুরী বহুমুখী (কৃষি) উচ্চ বিদ্যালয় স্থাপিত করেন এবং ১৯৮২ সালে প্রতিষ্ঠিত হয় ‘পশ্চিম পটিয়া এ.জে চৌধুরী কলেজ’।

হেলথ টিপস পেতে সাবস্ক্রাইব করুন

কিন্তু সম্প্রতি পটিয়া উপজেলা থেকে কর্ণফুলী নতুন উপজেলা হিসেবে পৃথক হলে কলেজটির নামে পশ্চিম পটিয়া এজে চৌধুরী লিখা থাকায় প্রশাসনিক জটিলতা সহ স্থানীয় জনগণ এবং পথচারীদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়। পরে তা সংশোধনের দাবি তোলা হয়। এমনকি খোঁজ নিয়ে জানা যায়, এ.জে চৌধুরী কলেজে গত বছর উচ্চ মাধ্যমিক শ্রেণীর নবীন বরণ অনুষ্ঠানে মাননীয় ভূমিমন্ত্রী এ কলেজের নাম পরিবর্তনের ঘোষনা দেন। পরে কলেজ গভর্নিং বডির সভায় নাম পরিবর্তন বিষয়ে সিদ্ধান্ত গ্রহন করে এবং শিক্ষা মন্ত্রনালয়ে অধ্যক্ষ আবেদন করে ভূমিমন্ত্রীর ডিও লেটার জমা দেন। সর্বশেষ চট্টগ্রাম শিক্ষা বোর্ড এর চেয়ারম্যানের সুপারিশে শিক্ষা মন্ত্রনালয়ে মতামত প্রেরণ করলে পহেলা জুলাই মন্ত্রণালয় কর্তৃক ‘কর্ণফুলী এ.জে চৌধুরী কলেজ’ নতুন নামকরণে সম্মতি জ্ঞাপন তথা অনুমোদন পায় এবং সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় চুড়ান্ত করে তা আদেশ প্রদান করে। কলেজের নতুন নামকরণে শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকসহ কর্ণফুলীবাসী আনন্দিত বলে জানা যায়।

এ প্রসঙ্গে উপজেলার ওমর ফারুক বিজয়, জিশান, মহসিন ও তামজিদ নামে একাধিক তরুণ মন্তব্য করে জানান, ‘কর্ণফুলী এ.জে চৌধুরী কলেজ’কে রাজনীতিমুক্ত ও শৃঙ্খলবোধ পরিবেশ সম্পন্ন, সিসি ক্যামেরা যুক্ত, মাল্টিমিডিয়া ক্লাসরুম, পরিস্কার-পরিচ্ছন্ন প্রতিষ্ঠান করার পাশাপাশি সৌন্দর্য্য বর্ধন ও বিভিন্ন আলোক সজ্জায় সজ্জিত করে একটি প্রাণবন্ত কলেজে পরিণত করার প্রয়োজন রয়েছে বলে জানান। এমনকি কলেজের নাম পরিবর্তনে অবদান রাখায় কর্ণফুলীবাসীর পক্ষে মাননীয় ভূমিমন্ত্রী আলহাজ্ব সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি এর নিকট বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন তাঁরা।’ বিডিটুডেস/আরএ/০৩ জুলাই, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

eighteen + seven =