English Version

‘পাকিস্তানের মতো প্রতিবেশী যেন কোনও দেশ না পায়’- ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ কেন্দ্র করে পাকিস্তানের সঙ্গে সাম্প্রতিক সম্পর্কের অবনতির জেরে বৃহস্পতিবার দিল্লিতে নিজের বিরক্তি উগরে দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি জানিয়েছেন, প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানই এই মুহূরেতে ভারতের মাথ্যাব্যথার প্রধান কারণ। ‘প্রার্থনা করি, এমন প্রতিবেশী যেন কেউ না পায়।’ বৃহস্পতিবার পাকিস্তানকে উদ্দেশ্য করে এমনই মন্তব্য করলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। বুধবার ভারতের সঙ্গে পাকিস্তান কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার পরে তাঁর এই মন্তব্য তাৎপর্যপূর্ণ।

বৃহস্পতিবার দিল্লিতে প্রাক্তন সেনাকর্মীদের এক অনুষ্ঠানে প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর স্মরণীয় উক্তি ‘কোনও রাষ্ট্র নিজের প্রতিবেশী পালটাতে পারে না’-এর সুরেই রাজনাথ বলেন, ‘প্রতিবেশীই এই মুহূর্তে আমাদের চিন্তার কারণ। মুশকিল হল, বন্ধু বদল করা যায় কিন্তু প্রতিবেশী নয়। প্রার্থনা করি, কেউ যেন আমাদের মতো প্রতিবেশী না পায়।’ সংবিধানের ৩৭০ ধারায় জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ করার জেরে বুধবার ভারতের সঙ্গে সমস্ত কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার নির্দেশ দেয় প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটি। সেই সঙ্গে ভারতীয় হাইকমিশনার অজয় বিসরাকে ফেরত পাঠানো এবং দিল্লি থেকে পাক রাষ্ট্রদূতকে ফিরিয়ে নেওয়ার ঘোষণাও করে ইসলামাবাদ।  শুধু তাই নয়, ভারতের এই পদক্ষেপ রাষ্ট্রপুঞ্জের দরবারে পেশ করার পরিকল্পনাও করেছে পাকিস্তান।

হেলথ টিপস পেতে সাবস্ক্রাইব করুন

এদিন পাকিস্তানের সেই চেষ্টা সম্পর্কে দিল্লি মন্তব্য করে, বিষয়টি আন্তর্জাতিক স্তরে পেশ করে আতঙ্কের আবহ তৈরির চেষ্টা করছে পাকিস্তান। কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্নের সিদ্ধান্তও পুনর্বিবেচনা করে দেখার জন্য পাকিস্তানের উদ্দেশে বার্তা দিয়েছে ভারত। অন্য দিকে, এদিনও জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি থমথমে রয়েছে। কড়া নিরাপত্তার মোড়কে ঢেকে দেওয়া হয়েছে গোটা অঞ্চল। বন্ধ রয়েছে ওই অঞ্চলের সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। রাস্তায় যান চলাচলের উপর কড়াকড়ি চলেছে। এদিন কাশ্মীরে প্রবেশ করতে গেলে শ্রীনগর বিমানবন্দরে আটকে দেওয়া হয় কংগ্রেস নেতা গুলাম নবি আজাদকে। ইন্ডিয়া টাইম অবলম্বনে, বিডিটুডেস/আরএ/০৮ আগস্ট, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

16 − five =