English Version

বিশ্ববিদ্যালয়ে ভয়ের সংস্কৃতি তৈরি করা হয়েছে

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

মুরাদ হোসেন, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় (জাবি) তে আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে এবং দুর্নীতিবাজ প্রশাসনের অপসারণ দাবিতে বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা দিলেও মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। আজ বুধবার ২.৩০ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ কর্মসূচি পালন করেন তারা।

এতে আন্দোলন হামলার প্রতিবাদ জানিয়ে রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, আন্দোলন থামানোর জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন পুলিশ, গোয়েন্দা, প্রক্টরিয়াল বডির লোকজন সবাই হুমকি দিচ্ছে। আমাদের বিরুদ্ধে প্রতিদিন হয়রানিমূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। গতকাল যারা ছিল আজকে তারা নাই। শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে একটা ভয়ের সংস্কৃতি তৈরি করে দেয়া হয়েছে। আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আমরা কি শিখতে চাই? বিশ্ববিদ্যালয় হবে একটা রাষ্ট্রের ‘রোল মডেল’।

এখান থেকেই চর্চা হবে আমাদের রাষ্ট্র কেমন হবে। আমরা সেটা আমাদের শিক্ষকদের কাছ থেকে শিখতে চাই রাষ্ট্রের আদর্শবান নাগরিকের কী করা উচিত। কিন্তু শিক্ষকদের সে কাজ করতে দেখা যায় না। বিভিন্ন ডিপার্টমেন্টের শিক্ষকরা দেশ-বিদেশের বিভিন্ন সভা-সেমিনারে গিয়ে বড় বড় বক্তব্য দেন। কিন্তু তারা ক্লাসে শিক্ষার্থীদের সে শিক্ষা দেন না। তারা অন্যায়ের প্রতিবাদ না করে তামাশা দেখেন। শুধু নিজেদের স্বার্থে কথা বলেন। বিশ্ববিদ্যালয় একটি গণতান্ত্রিক প্রতিষ্ঠান এখানে গণতন্ত্রের চর্চা হবে এটাই আমরা চাই। কিন্তু আমরা প্রতিদিন মার খাচ্ছি।

শিক্ষক-শিক্ষার্থীদের একটি কার্যকর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার স্বার্থে অন্যায় দুর্নীতি বিরোধী আন্দোলনে যোগ দেয়ার আহবান জানান তিনি। এর আগে গতকাল (মঙ্গলবার) সন্ধ্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে মহাসড়ক অবরোধ করতে গেলে পুলিশের হামলায় আহত হয়েছেন বেশ কয়েকজন আন্দোলনকারী। এদের মধ্যে ১ জনকে আটক করা হলেও পরে রাতে ছেড়ে দেয় পুলিশ। জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের উপর হামলা চালায় ছাত্রলীগ। হামলার প্রতিবাদে কর্মসূচি দেন রাবি শিক্ষার্থীরা। বিডিটুডেস/এএনবি/ ০৬ নভেম্বর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nine + two =