English Version

ভয়ংকর রূপে টাল আগ্নেয়গিরি, যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: বিশ্বের অন্যতম বৃহৎ ফিলিপাইনের টাল আগ্নেয়গিরি লাভা উদগিরণ শুরু করেছে। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে কর্তৃপক্ষ সতর্ক করে দিয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, এরই মধ্যে ‘আগ্নেয়গিরি সুনামি’ সতর্কতা জারি করেছে দেশটির কর্তৃপক্ষ। আশপাশের বেশ কয়েকটি এলাকায় ছাই ছড়িয়ে পড়ায় বাসিন্দাদের মুখোশ পরার পরামর্শ দিয়েছে। ওই অঞ্চল থেকে প্রায় আট হাজার বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

ফিলিপাইন কর্তৃপক্ষ জানিয়েছে, কয়েক ঘণ্টা বা দিনের মধ্যে যেকোনো সময় বিপজ্জনক বিস্ফোরণ ঘটতে পারে। এটি ফিলিপাইনের দ্বিতীয় সক্রিয়তম আগ্নেয়গিরি। রাজধানী ম্যানিলা থেকে প্রায় ৭০ কিলোমিটার (৪৫ মাইল) দক্ষিণে অবস্থিত এ আগ্নেয়গিরি থেকে আজ সোমবার ভোরের দিকে দুর্বল লাভা প্রবাহিত হতে শুরু করে।

ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি এবং ভূমিকম্প বিভাগ এক বিবৃতিতে বলেছে, গতকাল রোববার রাত ২টা ৪৯ থেকে ৪টা ২৮ মিনিটের মধ্যে টাল আগ্নেয়গিরি অস্থিরতা প্রকাশ করে। এ সময় চৌম্বকীয় বিস্ফোরণ ঘটে। দুর্বল লাভার বজ্রপাত এবং বিদ্যুতের ঝলক বের হতে থাকে। টাল আগ্নেয়গিরি বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরিগুলোর মধ্যে একটি এবং গত ৪৫০ বছরে কমপক্ষে ৩৪ বিস্ফোরণ রেকর্ড করেছে। বিডিটুডেস/এএনবি/ ১৩ জানুয়ারি, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

sixteen + 18 =