English Version

ভারতের বিক্রমের জন্য ইসরোর শেষ আশা নাসার অরবিটার

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: শেষ পর্যন্ত কি চন্দ্রযান ২–এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারবে না ইসরো?‌ প্রশ্ন উঠতে শুরু করেছে। গত ৭ সেপ্টেম্বর চাঁদে পা রাখার আগে মাত্র ৪০০ মিটার উচ্চতার মধ্যে ইসরোর গ্রাউন্ড কন্ট্রোলের সঙ্গে ল্যান্ডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তারপর থেকে প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছে ইসরো। যাতে কোনওভাবে ল্যান্ডারের সঙ্গে পুনরায় যোগাযোগ স্থাপন করা যায়। অরবিটারের সাহায্যে একটি থার্মাল ইমেজও তুলেছে ইসরো।

যাতে জানা গিয়েছে, চাঁদেই রয়েছে চন্দ্রযান ২–এর ল্যান্ডার। কিন্তু ল্যান্ডারের কোনও পূর্ণাঙ্গ ছবি তুলতে ব্যর্থ হয়েছে ইসরো। এবার বিক্রমের বর্তমান অবস্থা ঠিক কী, তা জানতে ইসরোর পাশে দাঁড়িয়েছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। নাসা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে জানিয়ে দিয়েছে, চন্দ্রযান ২–এর ল্যান্ডারের খোঁজ চালাবে ইসরো।

স্বাস্থ্যের খবর জানুন

এই মুহূর্তে নাসার একটি লুনার অরবিটার চাঁদকে প্রদক্ষিণ করছে। নাসা জানিয়েছে, মঙ্গলবার ওই লুনার অরবিটারটিকে ল্যান্ডার বিক্রমের খুব কাছাকাছি নিয়ে যাওয়া হবে। নাসার অরবিটারটির কাজ হবে, ল্যান্ডারের একটি পূর্ণাঙ্গ ছবি তুলে আনা। নাসার অরবিটারে উচ্চক্ষমতা সম্পন্ন ক্যামেরা রয়েছে যা কিনা দূর থেকে ল্যান্ডারের ভাল ছবি তোলার ক্ষমতা রাখে।

সেই ছবি নাসায় পৌঁছালে নাসা ছবিটিকে ইসরোর গ্রাউন্ড কন্ট্রোলে পাঠিয়ে দেবে। ল্যান্ডার বর্তমানে কী অবস্থায় আছে, তা ওই পূর্ণাঙ্গ ছবি দেখে অনেকটাই পরিস্কার হয়ে যাবে ইসরোর বিজ্ঞানীদের। আর তা থেকে ল্যান্ডারের সঙ্গে কীভাবে যোগাযোগ স্থাপন করা যাবে পুনরায়, তার পরবর্তী পদক্ষেপ নির্ধারণ করা হবে। বিডিটুডেস/আরএ/১৬ সেপ্টেম্বর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

sixteen − three =