English Version

মধ্যপ্রাচ্য নিয়ে উত্তেজনার মাঝেই ভারত আসছেন ট্রাম্প

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ভারত সফরে আসছেন। তবে তিনি কবে নাগাদ ভারতে আসবেন তা এখনো নিশ্চিত হয়নি। মধ্যপ্রাচ্য নিয়ে চলমান উত্তেজনার মাঝে ট্রাম্পের ভারত সফরের খবর বিশ্ব রাজনীতিতে গুরুত্বপূর্ণ বার্তা দিচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গত ৭ জানুয়ারি ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা জানাতে ট্রাম্পকে ফোন করেন মোদি। এ সময় মোদি ট্রাম্পকে ভারত সফরের আমন্ত্রণ জানান। এবার ট্রাম্পের ভারত সফরের সূচি ঠিক করতে আলোচনায় বসেছে দুদেশ। মার্কিন প্রেসিডেন্ট তার বিরুদ্ধে আনা ইমপিচমেন্টের দিন-তারিখ দেখে ভারত সফর ঠিক করবেন বলে এনডিটিভিকে একটি সূত্র নিশ্চিত করেছে।

গত বছর ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ট্রাম্পকে দাওয়াত দেওয়া হয়েছিল। ঠিক ওই সময়েই যুক্তরাষ্ট্রের রাজ্য ইউনিয়নের ভাষণের দিন পড়ে যাওয়ায় ভারতের আমন্ত্রণ রক্ষা করতে পারেননি ডোনাল্ড ট্রাম্প।

এদিকে, মোদি যেদিন ট্রাম্পকে ফোন করেছিলেন সেদিনই ইরাকে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা করেছিল ইরান। তার আগে ৩ জানুয়ারি ট্রাম্পের নির্দেশে ড্রোন হামলায় হত্যা করা হয় ইরানের কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে। নরেন্দ্র মোদি ৭ জানুয়ারি ট্রাম্পকে ফোন দিলে অনেক আন্তর্জাতিক বিশ্লেষক ধারণা করেছিলেন- যুক্তরাষ্ট্রের প্রতি ভারতের সমর্থন ও সহমর্মিতা দেখাতেই এ ফোনালাপ হয়েছে। বিডিটুডেস/এএনবি/ ১৫ জানুয়ারি, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four + seven =