English Version

মাটির পাত্রে পানি পান কেনো করবেন!

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: প্লাস্টিক বা কাচের বোতলের চাইতে মাটির পাত্রে পানি রাখা উপকারী। মাটির কলসে পানি সংরক্ষণ করার বিষয়টা এখন খুব একটা চোখে পড়ে না। বরং প্লাস্টিক বা কাচের বোতল বেশি ব্যবহার করা হয়। তবে মাটির পাত্রে খাবার পানি রাখায় রয়েছে নানান উপকারী দিক। স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে মাটির পাত্রে পানি পান ও সংরক্ষণের বিভিন্ন উপকারিতা সম্পর্কে জানানো হল।

বিপাক বাড়ায়: প্লাস্টিকের পরিবর্তে মাটির গ্লাস বা পাত্রে পানি পান করা হলে তা টেস্টোস্টেরনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। মাটি প্রাকৃতিকভাবে পানি ঠাণ্ডা রাখে। ফলে তা শরীরের বিপাক বাড়াতে সাহায্য করে।

প্রাকৃতিকভাবে ঠাণ্ডা পানি: কাদা-মাটিতে থাকে অণুবীক্ষণিক ছোট ছোট ছিদ্র। ফলে এই কাদা-মাটির তৈরি পাত্রে পানি রাখা হলে বাষ্পীভবন ঘটে। আর এই প্রক্রিয়ায় পানি ঠাণ্ডা হয়।

পরিবেশ বান্ধব: প্লাস্টিকের বোতলের চেয়ে মাটির পাত্র বেশি ভালো হওয়া অন্যতম কারণ, এটা পরিবেশ বান্ধব। এছাড়াও কাচের বোতলের চেয়ে মাটির বোতল ব্যবহার করা সাশ্রয়ী।

প্রাকৃতিক ক্ষার: মাটি প্রাকৃতিক ক্ষার সমৃদ্ধ এবং তা যখন পানির অম্লতার সংস্পর্শে আসে তখন তা পিএইচ’য়ের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পানির সুষম পিএইচ বা অম্ল-ক্ষার নিয়ন্ত্রণে রেখে গ্যাসের ব্যথা থেকে রক্ষা পেতে সাহায্য করে।

আরোগ্য লাভ: খনিজ উপাদান এবং ইলেক্ট্রম্যাগনেটিক শক্তিতে সমৃদ্ধ থাকে কাদা-মাটি। তাই মাটির পাত্রে পানি সংরক্ষণ করা হলে তা পানির আরোগ্য ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বিডিটুডেস/এএনবি/ ১৫ সেপ্টেম্বর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

one + 18 =