English Version

মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর শুভ যাত্রা

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: হাটি হাটি পা পা করে অর্ধশত বছর অতিবাহিত করতে চলেছে ঢাকার প্রাণকেন্দ্রে অবস্থিত ‘মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজ’। মহান স্বাধীনতা অর্জনের পূর্বকালে মোহাম্মদপুর ছিল উর্দুভাষী অবাঙ্গালীদের উপশহর। বাংলা ভাষা’র স্বতন্ত্রতা ও গৌরবান্বিততা অনুধাবন করে শিক্ষা অনুরাগী মহৎ ব্যক্তিগণের উদ্যগে ১৯৬৯ সালে ‘মহাম্মদপুর কলেজ’ নামে এই শিক্ষা প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে।

পরবর্তীতে ১৯৭৪ সালে সংশ্লিষ্ঠ এলাকার জনসংখ্যা ও ভৌগোলিক দূরেত্বের ভিত্তিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পূনর্বিন্যাস করার সরকারি সিদ্ধান্ত গৃহীত হওয়ায় মোহাম্মদপুর কলেজ, মোহাম্মদপুর গার্লস কলেজ ও ধানমন্ডি সেন্ট্রাল কলেজ কে একত্রীকরণের মাধ্যমে ১৯৭৫ সালে নাম দেওয়া হয় ‘মোহাম্মদপুর সেন্ট্রাল কলেজ’। পরবর্তী সময়ে এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রতিষ্ঠার ঐতিহাসিক পরিপ্রেক্ষিত ও বাংলা ভাষা’র ব্যবহারের গুরুত্ব বিবেচনা করে ‘সেন্ট্রাল’ শব্দটির পরিবর্তে বাংলা প্রতিশব্দ ‘কেন্দ্রীয়’ গৃহীত হয়ে নামকরণ হয় “মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ”।

নানা চড়াই-উৎড়াই এর মধ্য দিয়ে পাঁচ দশক যাবত এই শিক্ষা প্রতিষ্ঠানের কৃতী শিক্ষার্থীরা রাষ্ট্র গঠন ও সমৃদ্ধিশালী করণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে, সরকারি ও বেসরকারি ভাবে নিজ নিজ পেশায় মহিমান্বিত হয়ে “গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার”এর উন্নয়ন কার্যক্রমকে ত্বরান্বিত করতে মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা সর্বদাই অগ্রণী ভূমিকায় অবতীর্ণ।

প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী ও ৫০ বছর পূর্তি উদযাপনে কলেজ কর্তৃপক্ষের সহযোগিতায় একযোগে কার্যক্রম চালিয়ে যাচ্ছে “এম কে সি এলামনাই অ্যাসোসিয়েশন “এর কর্ণধারগণ। মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজের প্রাক্তন ছাত্র-ছাত্রীবৃন্দ মধ্যে যোগাযোগ স্থাপনের জন্য “এম কে সি অ্যালামনাই অ্যাসোসিয়েশন” সেতু হয়ে কাজ করছে ভাতৃত্বের বন্ধন দৃঢ় করার উদ্দেশ্যে। প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সামাজিক যোগাযোগ স্থাপন, ভ্রাতৃত্ব ও একতা সুদৃঢ় করণ, পেশাগত মান উন্নয়ন, প্রতিষ্ঠানের গঠনমূলক কাজে অগ্রণী ভূমিকা পালন, প্রতিকূল ও দুর্যোগপূর্ণ মুহূর্তে সেবামূলক কার্যক্রম গ্রহণ, সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্যে দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের পরিপূরক হয়ে কাজ করার মধ্যে দিয়ে নিজ শিক্ষা প্রতিষ্ঠান ভাবমূর্তি বৃদ্ধিকরণ এবং রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক অঙ্গনে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনে অঙ্গীকারবদ্ধ।

রাষ্ট্রীয় ও সামাজিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের উপস্থিতিতে আগামী ২৭ শে ডিসেম্বর “এমকেসি অ্যালামনাই অ্যাসোসিয়েশন” মোড়ক উন্মোচন ও শুভযাত্রার মধ্য দিয়ে পঞ্চাশ বছর পূর্তিতে করনীয়? বিষয়ক বিষয়ভিত্তিক মত বিনিময় করবেন শ্রদ্ধেয় শিক্ষক- শিক্ষিকা, প্রাক্তন ছাত্র-ছাত্রী এবং সমাজসেবক গণ সহ অসংখ্য গুণী ব্যক্তিত্ব। ২০১৬ সাল থেকে অভ্যন্তরীণ কার্যক্রম সম্পাদনের মধ্য দিয়ে আগামী ২৭ শে ডিসেম্বর ২০১৯ সালে “এমকেসি অ্যালামনাই অ্যাসোসিয়েশন” প্রাতিষ্ঠানিকভাবে আত্মপ্রকাশে বদ্ধপরিকর। বিডিটুডেস/এএনবি/ ০৯ ডিসেম্বর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four × 4 =