English Version

যবিপ্রবিতে ফিজিওথেরাপি বিষয়ে আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ফিজিওথেরাপি বিষয়ে আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ফিজিওথেরাপি বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকদের দক্ষতার উন্নয়ন, জনগণের সুস্বাস্থ্য নিশ্চিতে তত্ত্বীয় গবেষণালব্ধ শিক্ষার উপর এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় সারা দেশের ৭০ জনের উপর ফিজিওথেরাপি চিকিৎসক ও শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

আজ শুক্রবার (০২-০৮-২০১৯) সকালে বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের সহযোগিতায় যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনে বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগ,  এই কর্মশালার আয়োজন করে।

‘ফিজিওথেরাপি লিডারশীপ অ্যান্ড অ্যাডভোকেসি ফর বেটার হেল্থ আউটকামস ইন বাংলাদেশ’ শীর্ষক এই ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্য দেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন তার বক্তব্যে বলেন, “শুধু বাংলাদেশে নয়, সারা পৃথিবীতে ফিজিওথেরাপিস্টদের প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে। কারণ মানুষ নিত্য-নতুন শারীরিক জটিলতায় আক্রান্ত হচ্ছেন”।

অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন আরো বলেন, ‘কয়েক বছর আগে আমি কিছু শারীরিক জটিলতায় শয্যাশায়ী হয়ে পড়ি। কিন্তু এর মধ্যে পায়ের তীব্র ব্যাথা আমাকে সবচেয়ে বেশি ভোগাচ্ছিল। আমি নড়াচড়া করতে পারছিলাম না।

এরপরে ফিজিওথেরাপি চিকিৎসদের নিবিড় তত্ত্বাবধানে সেই তীব্র ব্যাথা থেকে আমি  মুক্তি লাভ করি। এরপরেই চিকিৎসা বিজ্ঞানে ফিজিওথেরাপিস্টদের গুরুত্ব বুঝতে পারি।

হেলথ টিপস পেতে সাবস্ক্রাইব করুন

সড়ক দুর্ঘটনাসহ নানা কারণে প্রতিদিনই মানুষ শারীরিক জটিলতায় পড়ছে। এসব কথা বিবেচনায় রেখে, আন্তর্জাতিক মানের ফিজিওথেরাপিস্ট তৈরির লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিষয়ে একটি বিভাগ খোলার সিদ্ধান্ত নিই, যেন তারা সরাসরি সমাজ সেবায় আত্মনিয়োগ করতে পারে।

অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. জিলিয়ান ওয়েব এএম- আয়োজিত কর্মশালায় ফিজিওথেরাপিস্টদের জন্য ‘লিডারশীপ ও অ্যাডভোকেসি’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন । তিনি ফিজিওথেরাপিস্টদের দক্ষতার উন্নয়নের জন্য তাঁর চিকিৎসা জীবনের নানা অভিজ্ঞতার কথা কর্মশালায় শেয়ার করেন। একইসঙ্গে একজন দক্ষ ফিজিওথেরাপিস্টদের কোন কোন বিষয়ের উপর সর্বোচ্চ গুরুত্বারোপ করতে হয়, সেসব বিষয়ে তাঁর গবেষণাধর্মী বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরেন আলোচনায়।

ডা. ফিরোজ কবিরের (যবিপ্রবির ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান)  সভাপতিত্বে ওয়ার্কশপে আরও বক্তব্য দেন যবিপ্রবির শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: ইকবাল কবীর জাহিদ, বাংলাদেশ ফিজিওথেরাপিস্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক ডা. মহিউদ্দিন মামুন, খুলনা বিভাগীয় সভাপতি ডা. ফরহাদুজ্জামান প্রমুখ। তথ্যসূত্র: জাস্ট.এডু.বিডি, বিডিটুডেস/আরএ/০২ আগস্ট, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 + 15 =