English Version

রাঙ্গামাটিতে আদিবাসী লেখক সম্মেলন অনুষ্ঠিত

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

সুপ্রিয় চাকমা শুভ, রাঙ্গামাটি: ‘আমার ভাষায় আমার সাহিত্য’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাঙ্গামাটিতে তৃতীয় পার্বত্য চট্টগ্রাম আদিবাসী লেখক সম্মেলন ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে পার্বত্য চট্টগ্রাম আদিবাসী লেখক ফোরামের আয়োজনে রাঙ্গামাটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শুরুতেই প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এছাড়া অনুষ্ঠানে ৫টি গ্রন্থের মোড়ক উম্মোচন করা হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরেণ্য কবি ও সাংবাদিক হাসান হাফিজ। এছাড়া আরো বক্তব্য রাখেন লেখক ও শিক্ষাবিদ, অধ্যাপক মংসানু চৌধুরী। বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত লেখক প্রভাংশু ত্রিপুরা। বিশিষ্ট লেখক, পার্বত্য চট্টগ্রাম আদিবাসী লেখক ফোরামের সদস্য ক্যসামং মারমা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম আদিবাসী লেখক ফোরামের সভাপতি শিশির চাকমা।

এসময় বক্তারা বলেছেন, তিন পার্বত্য চট্টগ্রামের মধ্যে এধরনের সম্মেলন গৌরবের বিষয়। এ সম্মেলন আজীবন করা হলে সমস্ত লেখদের বন্ধন ও ঐক্য বজায় থাকবে। বাংলাদেশে কমপক্ষে ৩২টি টিভি চ্যানেল রয়েছে। টিভি চ্যানেলের কর্তৃপক্ষ চাইলে পার্বত্য রাঙ্গামাটিকে নিয়ে একটা ম্যাগাজিন হতে পারতো। তখন পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন সাংস্কৃতিক ও সাহিত্য বিষয় ও আদিবাসীদের বাস্তব জীবন চিত্র ফুটে আসতো।

বক্তারা আরো বলেন, প্রতিবেশী দেশ ভারতে চাকমা, মারমা, ত্রিপুরার ভাষা ও সাহিত্য নিয়ে খুবই তৎপর। ভাষা নিয়ে যথেষ্ট কাজ করে চলেছে। আশা রাখি আমাদের দেশেও ভবিষ্যতে হবে। সেক্ষেত্রে একটু বিলম্ভ হচ্ছে মাত্র। সেজন্য ধৈর্য্য ধরতে হবে। সাহিত্য চর্চা করতে হবে। বিডিটুডেস/এএনবি/ ০৭ ডিসেম্বর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

6 + 19 =