English Version

রাসূলুল্লাহ (সা) এর অযুর বর্ণনা

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: ইবনে সায়েদ (রহঃ)… আমর ইবনে আবু হাসান আল-মাযিনী (রহঃ) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সাহাবী আবদুল্লাহ ইবনে যায়েদ ইবনে আসেম আল-মাযিনী (রাঃ) এর নিকট এসে বলেন, আপনি কি আমাকে দেখাতে পারেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কিভাবে অযু করতেন? তিনি বলেন, হ্যাঁ।

অতএব তিনি তাঁর জন্য একপাত্র পানি আনতে বলেন, তিনি (পানির) পাত্র কাত করে তার ডান হাতে পানি ঢেলে তা তিনবার ধৌত করেন। এরপর তিনি পাত্র কাত করে তার উভয় হাতে পানি ঢেলে তা তিনবার করে ধৌত করেন। তারপর তিনি তার উভয় হাত পানির পাত্রে প্রবেশ করিয়ে এক আঁজলা পানি নিয়ে কুলি করেন এবং নাক পরিষ্কার করেন। তারপর তিন আঁজলা (তিনবার) পানি নিয়ে নাকে দিয়ে ঝেড়ে ফেলেন।

স্বাস্থ্যের খবর জানুন

তারপর মুখমণ্ডল তিনবার ধৌত করেন, তারপর উভয় হাত কনুই পর্যন্ত দুইবার করে ধৌত করেন। তারপর পানি নিয়ে নিজ মাথা মসেহ করেন। তাঁর হাত দু’খানা দ্বারা মাথার সামনের দিক থেকে পিছন দিকে এবং পিছন দিক থেকে সমনের দিকে মসেহ করেন। তারপর দুই পা গোছা পর্যন্ত ধৌত করেন।

হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ, পুনঃ নিরীক্ষণঃ  বর্ণনাকারী রাবীঃ আমর ইবনু আবূ হাসান (রহঃ), বিডিটুডেস/এএনবি/ ০৭ অক্টোবর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 + 18 =