English Version

শীতে শুষ্ক ত্বকের যত্নে উপায়গুলো জেনে নিন

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: শীতকালে ত্বক শুষ্ক ও রুক্ষ হওয়া যেন চিরাচরিত প্রথা। তাই এর আগমনের সঙ্গে সঙ্গে ত্বকের যত্ন নেওয়া উচিত। ব্যস্ততার কারণে অনেকেরই হয়তো পার্লারে যাওয়া সম্ভব হয় না। এতে ত্বকের অবস্থা যাচ্ছেতাই হয়ে যায়। এ সময় ত্বকের যত্নে ঘরোয়া উপায়ের সাহায্য নিতে পারেন। এ ক্ষেত্রে জেনে নিন কিভাবে শীতে শুষ্ক ত্বকের যত্ন নেওয়া যায়।

মধু: মধুতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান। এক চামচ মধুর সঙ্গে দুই চামচ মিল্ক পাউডার ও এক চিমটে হলুদ ভালো করে মিশিয়ে মুখে মেখে দিন। ১৫ মিনিট পরে তা ধুয়ে ফেলুন।

ঘি: এতে রয়েছে ময়েশ্চারাইজিং উপাদান। রোজ রাতে মুখে, হাতে-পায়ে মাখলে ত্বক নরম থাকবে।
দই: আধা কাপ দইয়ের সঙ্গে তিন চামচ মধু এবং তিন চামচ চিনির দানা মিশিয়ে নিন। হালকা করে মিশিয়ে এই পেস্ট দিয়ে ভালো করে মুখে ম্যাসাজ করুন। কিছুক্ষণ অপেক্ষা করে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

অ্যাপল সিডার ভিনেগার: আধা চামচ অ্যাপল সিডার, আধা চামচ জল, আধা চামচ মধু, দুই চামচ গোলাপ জল ও কয়েক ফোঁটা অলিভ অয়েল ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। কনুই, হাঁটু, হাতে-পায়ে ভালো করে মাখিয়ে ১০ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

লেবু: মধুর সঙ্গে লেবুর রস মিশিয়ে তা মুখে লাগিয়ে রাখুন ফেসপ্যাকের মতো। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

নারকেল তেল: নারকেল তেল নিয়ে নতুন করে কিছু বলার অপেক্ষা রাখে না। শরীরের যে অংশ বেশি রুক্ষ, তার জন্য ব্যবহার করতে পারেন এই নারকেল তেল।

ওটমিল: তিন চামচ ওটমিল, ১ চামচ মধু ও আধ কাপেরও কম দুধ এক সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে মুখে মাখুন। মিনিট ১০ রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা: অ্যালোভেরার পাতা থেকেই তার রস বের করে সরাসরি মুখে মাখুন। ধোয়ার প্রয়োজন নেই।

নিমপাতা: নিমপাতা পাউডারের সঙ্গে মধু ও হলুদ গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে মেখে রাখুন ১০ মিনিট। তার পরে ধুয়ে ফেলুন।

কলা: নারকেল তেলের সঙ্গে কলা মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। মিনিট ২০ মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এমন প্যাক ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। সূত্র: আমাদের সময়, বিডিটুডেস/এএনবি/ ২৭ নভেম্বর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

one × 1 =