English Version

শেকৃবিতে হাল্ট প্রাইজের ফাইনালে চ্যাম্পিয়ন ‘ফায়ার ফ্লাই’

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

ইফতেখাইরুল ইসলাম রিফাত, শেকৃবি: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের নোবেল প্রাইজ খ্যাত হাল্ট প্রাইজের গ্র্যান্ড ফাইনাল পর্বে ‘ফায়ার ফ্লাই’ টিম চ্যাম্পিয়ন হয়েছে। শনিবার (১৪ ডিসেম্বর) বিকাল ৫ টায় বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল ভবনের সেমিনার গ্যালারিতে ফাইনাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রিসারজেন্সের কো-ফাউন্ডার এবং সিএফও ইভানা আসফারা, ইয়াং ইকোনমিস্টস ফোরামের সিনিয়র সদস্য জান্নাতুল তাজরিন, হ্যালোটাস্কের সিইও মাহমুদুল হাসান লিখন, গ্রিন সেভার্সের ফাউন্ডার আহসান রনি, লেট’স ফার্নিসের কো-ফাউন্ডার ও চীফ অপারেটিং অফিসার বি এম মুহাইমিনুল ইসলাম রাহুল, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবুল হাসনাত এম সোলাইমান এবং হাল্ট প্রাইজের মালয়েশিয়ার রিজিওনাল ডিরেক্টর ফাহিম শাহরিয়ার।

ক্যাম্পাস পর্যায়ে এ প্রতিযোগিতার ফাইনাল পর্বে ৯ টি দল অংশগ্রহণ করে। টিমগুলো নিজেদের আইডিয়া তুলে ধরেন। বিচারকরা একটি দলকে চ্যাম্পিয়ন ঘোষণা করেন। ফায়ার ফ্লাই টিম ‘কীটনাশকের বদলে উপকারী কীটপতঙ্গ’ আইডিয়ার মাধ্যমে চ্যাম্পিয়ন হয়। ক্যাম্পাস ডিরেক্টর রিফা তাছনিয়া বলেন, তরুণদের ব্যবসায়ী কাজে উদ্বুদ্ধ করতে এ আয়োজন। শেকৃবির শিক্ষার্থীরা আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের মেধাকে যাচাই করতে পারবে। নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পারবে।

হাল্ট প্রাইজ মূলত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্রতিযোগিতার প্লাটফর্ম। যুক্তরাষ্ট্রের ৪২তম সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন জাতিসংঘের সঙ্গে পার্টনারশিপ করে ২০০৯ সাল থেকে এই সংগঠনের কাজ শুরু করে। এর মূল লক্ষ্য প্রত্যেক বছর প্রতিযোগিতা আয়োজন করে বিশ্বের বিভিন্ন সামাজিক ও ব্যবসায়িক ধারণা বের করে এনে সারা বিশ্বের বিভিন্ন সামাজিক ও বৈষয়িক সমস্যাগুলোর সমাধান। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন চ্যালেঞ্জ নির্ধারণ করে প্রতি বছরের সেপ্টেম্বর মাসে বিজয়ী ঘোষণা করেন। বিজয়ী দলকে ১ মিলিয়ন ডলার প্রদান করা হয়।

উল্লেখ্য, চলতি বছরের ১০ সেপ্টেম্বর ওরিয়েন্টশনের মধ্য দিয়ে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথমবার হাল্ট প্রাইজ প্রতিযোগিতার কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে হাল্ট প্রাইজে অংশ নেয়া প্রতিযোগীদের নিয়ে কর্মশালার আয়োজন করা হয়। বিডিটুডেস/এএনবি/ ১৫ ডিসেম্বর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five × two =