English Version

সঠিক তদন্ত না করেই গোবিন্দগঞ্জে মুজিববর্ষের ঘর পাচ্ছে ১২০টি পরিবার

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

আ: খালেক মন্ডল, গাইবান্ধা: গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় মুজিব বর্ষ উপলক্ষে ১২০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ‘স্বপ্ননীড়’। উপজেলা নির্বাহী অফিসার রামকৃষ্ণ বর্মনের তত্ত্বাবধানে একযোগে উপজেলার বিভিন্ন স্থানে ১২০টি বাড়ি নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। প্রতিটি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য থাকছে দুই কক্ষ বিশিষ্ট আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত রঙিন টিনের দোচালা ও সেমিপাকা ঘর।

সম্প্রতি রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মো. মাসুদ রানা গোবিন্দগঞ্জ উপজেলার সাপমারা ইউনিয়নের দুধিয়া ও কাটাবাড়ি ইউনিয়নের নাছিরাবাদ গ্রামে নির্মাণাধীন ঘরের কাজ পরিদর্শন এবং উপকারভোগীদের সাথে কথা বলেন। উল্লেখ্য যে সরকারি নির্দেশনা অনুযায়ী এসব গৃহহীন ও ভূমিহীন ব্যক্তিদের বাড়িঘর জায়গা জমি আছে কিনা সরেজমিনে তদন্ত করার নির্দেশনা থাকলেও তা করা হয়নি।

সরেজমিনে তদন্ত করে জানা গেছে, দুধিয়া গ্রামে যেসব ব্যক্তি এসব ঘর পাচ্ছেন, এদের মধ্যে আবুল কালাম আজাদ এর পুত্র রুবেল, করিমের পুত্র দেলোয়ার হোসেন, মুনসুর এর স্ত্রী বিলকিস বেগম সহ অনেকের পাকা ঘর সহ একাধিক ঘর রয়েছে। তাছাড়া একই পরিবারের ৪ জন সদস্য এ ঘর পাচ্ছেন যা কোনো নিয়মের মধ্যে নেই।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু তাহের মো. মাসুদ রানা বলেন, মুজিব শতবর্ষে ভূমিহীন-গৃহহীনদের পুনর্বাসনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় সারাদেশে ঘর নির্মাণ করা হচ্ছে। গোবিন্দগঞ্জ উপজেলাতেও ১২০টি ভূমিহীন-গৃহহীন পরিবারকে পুনর্বাসনের জন্য ১২০টি ঘর নির্মাণ কাজ অব্যাহত রয়েছে।

পরবর্তীতে এসব পরিবারকে ঘর প্রদানের পাশাপাশি আয়- রোজগারের জন্যও ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান। প্রধানমন্ত্রী আগামী ২৩ তারিখে বাড়ির চাবি হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন। এর পর পরই এই উপজেলার সুবিধাভোগীদের মাঝে বাড়ির চাবি হস্তান্তর করা হবে।

সচেতন মহলের দাবি অবিলম্বে এসব ব্যক্তিদের নামের তালিকা সরেজমিনে তদন্তপূর্বক যাচাই বাছাই করা হোক। এ ব্যাপারে উপজেলা নির্বাহি অফিসার রামকৃষ্ণ বর্মনের মোবাইল ফোনে যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি। বিডিটুডেস/এএনবি/ ২১ জানুয়ারি, ২০২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

sixteen − eight =