English Version

সবচেয়ে বড় টি-শার্ট বানিয়ে গিনেস বুকে রেকর্ড গড়বে বাংলাদেশ

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: সুতি কাপড় ব্যবহার করে তৈরি এ শার্টের দৈর্ঘ্য হবে ৩৫০ ফুট, আর প্রস্থে এটি হবে ২৫০ ফুট। আন্তর্জাতিক শ্রম সংস্থার প্রতিষ্ঠার শতবর্ষ উদযাপন উপলক্ষে গিনেস বুকে নতুন রেকর্ড গড়তে চায় বাংলাদেশ। তাই চমকপ্রদ একটি পরিকল্পনা তাদের। আর সেটি হল, বিশ্বের সবচেয়ে বড় টি-শার্ট তৈরি করা। বাংলাদেশ গার্মেন্ট প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) কাজটি করবে।

তৈরি পোশাক খাতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রফতানিকারক দেশ বাংলাদেশ। তাই এদেশের পোশাক শিল্পকে বিশ্বদরবারে তুলে ধরতেই এ আয়োজনের চিন্তা। তাদেরকে এই টি-শার্ট সেলাইয়ের দায়িত্বটি দিয়েছেন আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) কর্তৃপক্ষ স্বয়ং। বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক জানান, আইএলওএর প্রস্তাব পাওয়ার পর তারা প্রক্রিয়া শুরু করেছেন।

তিনি আরও জানালেন, বাংলাদেশ এটা করতে পারলে ভারতের মুম্বাইয়ের প্লাস্ট ইন্ডিয়া ফাউন্ডেশনের রেকর্ড ভেঙ্গে যাবে। ওই প্রতিষ্ঠান ২০১৮ সালের ৫ জানুয়ারি ৯৬.৮৬ মিটার (৩১৭.৭৮ ফুট) দীর্ঘ ও ৬৯.৭৭ মিটার (২২৮.৯০ ফুট) প্রশস্থ একটি টি-শার্ট সেলাই করে গিনেস বুকের রেকর্ডের খাতায় নিজেদের নাম লেখায়। তবে, বাংলাদেশের তৈরি টি-শার্টটি হবে ভারতের শার্টের চেয়েও বড়। সুতি কাপড় ব্যবহার করে তৈরি এ শার্টের দৈর্ঘ্য হবে ৩৫০ ফুট, আর প্রস্থে এটি হবে ২৫০ ফুট। এটি তৈরির দায়িত্ব পেয়েছে পলমল।

বিজিএমইএ পরিচালক (শ্রম) রেজওয়ান সেলিম জানান, বাংলাদেশের পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান পলমল টি-শার্ট তৈরির খরচ বহন করবে। এ উপলক্ষে বিশাল অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। অনুষ্ঠানটি নভেম্বরের শেষে বাংলাদেশেই হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আইএলও সভাপতি ওই আয়োজনে উপস্থিত থাকবেন বলে আশা করছেন তারা। সূত্র: জনকণ্ঠ, বিডিটুডেস/এএনবি/ ০৯ সেপ্টেম্বর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

7 + two =