English Version

সাংবাদিকতার ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক !

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

হাবীব মিয়াজী, ফেনী: কেউ চাইলে সাংবাদিক হয়ে যেতে পারবেন না। নির্ধারিত হতে যাচ্ছে ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা। এছাড়াও থাকছে সুনির্দিষ্ট শর্ত। এ বিষয়ে আইন চূড়ান্ত হতে পারে এ বছরই।’

আজ বুধবার (২৮ অক্টোবর) বেলা ১২টায় ফেনী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘মুজিবর্ষের অঙ্গীকার, হলুদ সাংবাদিকতা পরিহার’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ।

বক্তব্যে তিনি জানান, সারাদেশেই সাংবাদিকদের শিক্ষাগত যোগ্যতা নির্দিষ্ট করার বিষয়ে দাবি উঠেছে। ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক পর্যায় নির্ধারণের দাবি রয়েছে। তবে এ বিষয়ে আরও কিছু দিক বিবেচনায় রাখা হচ্ছে।

সাংবাদিকদের বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে তিনি বলেন, প্রেস কাউন্সিলে কেউ নিজের প্রতি অবিচারের অভিযোগ এনে তথ্যভিত্তিক অভিযোগ করে না। চলতি বছরে প্রেস কাউন্সিল আইন অনুমোদন হতে পারে।

এসময় সাংবাদিকের অনৈক্য ও সমন্বয়হীনতার কথা উল্লেখ করে চেয়ারম্যান বলেন, আপনারা ঐক্যবদ্ধ হবার প্রয়াস চালান। ঐক্যবদ্ধ থাকলে দেশ উপকৃত হবে, আপনারা উপকৃত হবেন। তিনি বলেন, সাংবাদিকদের ডাটাবেজ তৈরির কাজ চলছে। তা দ্রুততর সময়ে সম্পন্ন করা হবে।

হলুদ সাংবাদিকতা পরিহারের আহ্বান জানিয়ে চেয়ারম্যান বলেন, সাংবাদিকরা নিজের জন্য লেখে না। তারা নিজেদের বিলিয়ে দিতে গণমাধ্যমে এসেছে। তাই সংবাদ যেন দেশ বিরোধী না হয়, অসত্য না হয়।

সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব মোঃ শাহ্ আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফেনী পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী।

বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত এবং জেলা প্রশাসনের সহযোগিতায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছাঃ সুমনী আক্তার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, জেলা তথ্য অফিসারের অতিরিক্ত দায়িত্বে থাকা মোঃ দেলোয়ার হোসেন। সভায় ফেনীর প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।বিডিটুডেস/এএনবি/ ২৮ অক্টোবর, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 + one =