English Version

সাদা চমচম যেভাবে তৈরি করবেন

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: নানা স্বাদের মিষ্টি খেতে কে না ভালোবাসে! আর চমচমের নাম শুনলে তো কথাই নেই। রসে ভরা তুলতুলে চমচম অনেকেরই বেশ প্রিয়। আজ চলুন জেনে নেয়া যাক সুস্বাদু সাদা চমচম তৈরির রেসিপি-

উপকরণ: ছানা- ১ কাপ, সুজি- ১/২ চা চামচ, ময়দা- দেড় চা চামচ, বেকিং পাউডার- এক চিমটি, খাবার তেল- ১ চা চামচ, গুঁড়া চিনি- দেড় চা চামচ, এলাচ গুঁড়া- ১ চিমটি।

শিরার জন্য: চিনি- দেড় কাপ, পানি- সাড়ে পাঁচ কাপ, এলাচ- ৩-৪টি, ফুটানো গরম পানি- ৩-৪ কাপ।

প্রণালি: ছানা নিয়ে হাতের তালুর সাহায্যে ভালো করে মথে নিন। এবার ছানার সঙ্গে একে একে সুজি, ময়দা, বেকিং পাউডার ও চিনি দিয়ে সব উপকরণ হাতের সাহায্যে আগে ছানার সাথে মিলিয়ে নিয়ে তেলটুকু দিয়ে আবারো একটু ভালো করে মথে নিন।

একটা ছড়ানো হাঁড়িতে চিনি, পানি ও এলাচ দিয়ে চুলায় বসিয়ে সিরা হতে দিন। সিরা হতে হতে মিষ্টিগুলো বানিয়ে নিন। ছানা সমান ৮-১০ বা ১২ টা ভাগ করে নিয়ে পছন্দমতো শেপে চমচম বানিয়ে নিন। সিরা কয়েকবার ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে মিষ্টিগুলো সিরায় ছেড়ে দিন। তবে ফুটন্ত সিরায় কখনো মিষ্টি ছাড়বেন না।

মিষ্টিগুলো সিরায় ছাড়ার পর চুলার আঁচ মাঝারি থেকে একটু বাড়িয়ে দিন। ঢাকনা দেবেন না। এবার মিষ্টিগুলো উপরে ভেসে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিন বিশ মিনিটের জন্য। এবার চুলার আঁচ মাঝারি করে দিন।

অন্য চুলায় হাড়িতে ২-৩ কাপ পানি ফুটতে দিন। বিশ মিনিট পর ঢাকনা খুলে মিষ্টিগুলো উলটে দিন আর হাঁড়ির পাশ ঘেঁষে আধা কাপ গরম পানি ঘুরিয়ে ঘুরিয়ে সিরার মধ্যে দিয়ে দিন। আবার ঢাকনা দিয়ে ঢেকে দিন বিশ মিনিটের জন্য। এরপর ঢাকনা খুলে আধা কাপ গরম পানি একইভাবে শিরায় দিয়ে দিন আর মিষ্টিগুলো আরেকবার উল্টে দিন।

একই পদ্ধতি আরও দুইবার করুন। মোট ১ ঘণ্টা বিশ মিনিটের মতো জ্বাল দেবেন। শেষের দিকে সিরা যদি খুব বেশি ঘন লাগে তাহলে ১ কাপ করে গরম পানি দেবেন। মিষ্টি শেষে আর উল্টানোর প্রয়োজন নেই কারণ মিষ্টি খুবই তুলতুলে থাকবে।

১ ঘণ্টা বিশ মিনিট পর মিষ্টি রেডি হলে চুলা অফ করে দিয়ে চমচমগুলো ঢেকে রেখে দিন ঠান্ডা হওয়া পর্যন্ত। স্বাভাবিকভাবে ঠান্ডা হতে দিন, ফ্রিজে রাখবেন না।। ঠান্ডা হলে মাওয়ায় গড়িয়ে পরিবেশন করুন দারুণ মজার তুলতুলে রসালো সাদা চমচম। বিডিটুডেস/এএনবি/ ১৮ জুন, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 + eleven =