English Version

সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল নিদর্শন বাংলাদেশ: ঈসা

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: হাজার বছর ধরে বিভিন্ন ধর্মের অনুসারীরা এ দেশে পারস্পরিক সম্প্রীতির মধ্য দিয়ে বসবাস ও ধর্মচর্চা করে আসছে মন্তব্য করে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, সমকালীন বিশ্বে সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল নিদর্শন বাংলাদেশ।

রবিবার (২৫ অক্টোবর) শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির পক্ষ থেকে রাজধানীর রামকৃষ্ঞ মিশনে পুজামণ্ডপ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের দেশে মসজিদ এবং পূজাণ্ডপ পাশাপাশি, এক ধর্মের মানুষ অন্য ধর্মের অনুষ্ঠানে যোগ দেয়। বিপদে-আপদে সহযোগী আর সহমর্মী হয়। আবহমানকাল থেকেই এ চর্চা হয়ে আসছে এ বদ্বীপ জনপদে।

তিনি বলেন, ধার্মিক মানেই পরমতসহিষ্ণু, কথায় ও আচরণে বিনম্র এবং উদার। ধর্মানুশীলন মানুষের মনের জানালা খুলে দেয়। জগেক চেনার সুযোগ করে দেয়। অসহিষ্ণুতা ও সাম্প্রদায়িকতার স্থান পৃথিবীর কোনো ধর্মেই নেই, ধর্মের নামে যারা অধর্ম চর্চা করে, ধর্মকে স্বার্থসিদ্ধির সিঁড়ি হিসেবে ব্যবহার করতে চায় এসব তাদের হাতিয়ার।

এসময় আরো উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার সমিতির মহাসচিব এডভোকেট সাইফুল ইসলাম সেকুল, সাংগঠনিক সম্পাদক লায়ন আল আমিন, দপ্তর বিভাগের সদস্য মারুফ সরকার প্রমুখ। বিডিটুডেস/এএনবি/ ২৫ অক্টোবর, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

eighteen − eighteen =