English Version

স্বাধীন বাংলার প্রথম পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদ এক ইতিহাসের নাম

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

শফিউল আলম, স্টাফ রিপোর্টার: স্বাধীন বাংলার প্রথম পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদ এক ইতিহাসের নাম। সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার ফতেপুর ইউনিয়নের চেয়ারম্যান রনজিত চৌধুরী রাজন এ-ছবিটি তার ফেইসবুকে দিয়েছেন। এ-ছবি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সঠিক তারিখ আমার স্মরণ নেই তবে ১৯৯৮ বা ১৯৯৯ সালের দিকে তুলা হয়েছে। সে সময় আমি ছাত্র ছিলাম। আসলে আব্দুস সামাদ আজাদ এক ইতিহাস যিনি আমৃত্যু তরুণ, বয়সের কাছে হার মানেননি কখনো।

সুখে ও দুঃখে সব-সময়ই তিনি নেতা কর্মীদের পাশে ছিলেন। রাজপথে অবস্থান করে সদা সর্বদা পাহারা দিয়েছেন প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে। ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে ৭১ এর মুক্তিযোদ্ধ, স্বাধীনতা পরবর্তী প্রত্যেকটি গণতান্ত্রীক আন্দোলনে রাজপথে যাঁর ছিল অবাধ বিচরণ। সুনামগঞ্জ থেকে সুন্দরবন, টেকনাফ থেকে তেতুলিয়া মানবপ্রাচীর নির্মাণ করে “বি এন পি- জামাত” জোট সরকারের অত্যাচার দূর্নীতির বিপক্ষে আন্দোলন গড়ে তোলে বিশ্ববাসীকে তাক লাগিয়েছেন বার বার। ভাটি বাংলার সিংহপুরুষ, স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী, জাতির পিতা বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর আমাদের গর্ব মরহুম জননেতা আলহাজ্ব আব্দুস সামাদ আজাদের ৯৮ তম শুভ জন্মদিনে তাঁর স্মৃতির প্রতি জানাই গভীর শ্রদ্ধাঞ্জলি। তাঁর সংস্পর্শ পেয়ে নিজেকে ধন্য ও গর্বিত মনে করি।

এদিকে, স্বাধীন বাংলার প্রথম পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য বরেণ্য রাজনীতিবিদ মরহুম আলহাজ্ব আব্দুস সামাদ আজাদের ৯৮ তম জন্ম বার্ষিকী উপলক্ষে গতকাল বুধবার সকাল ১১টায় জগন্নাথপুর উপজেলা আওয়ামী লীগ অঙ্গ ও সহযোগী সংগঠনের যৌথ উদ্যোগে দলীয় কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের বর্ষিয়াান নেতা সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ সভাপতি সিদ্দিক আহমদ বলেন, সামাদ আজাদ ছিলেন আওয়ামী রাজনীতির কিংবদন্তী আপাদমস্তক একজন মহান নেতা।

সামাদ আজাদ এই অঞ্চলে জন্মগ্রহণ করে স্বীয় কর্মের মাধ্যমে আমাদেরকে দেশ-বিদেশে পরিচিতি করে তুলেছেন। তিনি বলেন, সামাদ আজাদের নেতৃত্বে জগন্নাথপুর তথা বৃহত্তর সিলেট অঞ্চল আওয়ামী লীগের দূর্গ হিসেবে গড়ে উঠে। তিনি সামাদ আজাদের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ইতিহাস তুলে ধরে মহান এ নেতার আদর্শকে লালন করে দলীয় নেতা-কর্মীদের ঐক্যবদ্ধভাবে শেখ হাসিনার নেতৃত্বে কাজ করে যাওয়ার আহবান জানান।

জগন্নাথপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান আকমল হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজুর পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান হারুনুর রশীদ, সহ সভাপতি আব্দুল কাইয়ুম মশাহিদ, যুগ্ম সম্পাদক মো: লুৎফুর রহমান, সাংগঠনিক সম্পাদক জয়দ্বীপ সূত্রধর বীরেন্দ্র, প্রচার সম্পাদক আব্দুল জব্বার, তথ্য ও গবেষণা সম্পাদক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব, সাংস্কৃতিক সম্পাদক মুজিবুর রহমান মুজিব, সদস্য মো: নুরুল হক, পৌর আওয়ামী লীগের সভাপতি ডাঃ আব্দুল আহাদ, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন ভূঁইয়া,

স্বাস্থ্যের খবর জানুন

ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো: আব্দুল গফুর, হাজী জমশেদ মিয়া তালুকদার, সৈয়দ লাল মিয়া, সাধারণ সম্পাদক সৈয়দ মনোয়ার আলী, মনু মো: মতচ্ছির আলী, সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মিজানুর রহমান, সাবেক সাংগঠনিক সম্পাদক বশির আহমদ, ইউনিয়ন আওয়ামী লীগ নেতা মো: কদরিছ মিয়া, উপজেলা যুবলীগের সভাপতি মো: কামাল উদ্দিন, সহ সভাপতি ফজরুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহ রুহেল, কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তাহা আহমদ প্রমুখ।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সুজিত কুমার রায়, সদস্য সাবেক ইউপি চেয়ারম্যান মো: আইয়ুব খান, বন ও পরিবেশ সম্পাদক জালাল হোসেন(কদ্দুছ কামালী), মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক কুতুব উদ্দিন, জগন্নাথপুর পৌরসভার কাউন্সিলর মো: আবাব মিয়া, কাউন্সিলর ও প্যানেল মেয়র-২ সোহেল আহমদ, গিয়াস উদ্দিন মুন্না, উপজেলা আওয়ামী লীগের সহ দপ্তর সম্পাদক মাসুম আহমদ, কলকলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ফখরুল ইসলাম, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলা উদ্দিন,

ইউনিয়ন আওয়ামী লীগ নেতা শেখ সালেহ আহমদ ছোট মিয়া, পৌর আওয়ামী লীগ নেতা মো: ইউনুছ মিয়া, যুবলীগ নেতা নজরুল ইসলাম, রমজান আলী ছানা, আকমল হোসেন ভূঁইয়া, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এম মোতাহীর আলী, প্রচার সম্পাদক আক্তার হোসেন, উপজেলা ছাত্রলীগ সভাপতি সাফরোজ ইসলাম প্রমুখ। পরে দলীয় কার্র্যালয়ে আনন্দমূখর পরিবেশে কেক কেটে ৯৮তম জন্মদিন পালন করা হয়। বিডিটুডেস/এএনবি/ ১৬ জানুয়ারি, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 + three =