English Version

স্বাস্থ্যবিধি না মেনেই রাঙ্গামাটিতে চলছে অটোরিক্সা

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

সুপ্রিয় চাকমা শুভ, রাঙ্গামাটি: স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সিএনজি (অটোরিক্সা) যানবাহন চালুর কথা থাকলেও রোববার (৩১ মে) রাঙ্গামাটিতে শুরু হয়েছে প্রশাসনের নির্দেশনাকে আঙ্গুল দেখিয়ে। স্বাস্থ্যবিধি না মেনে চলছে সিএনজি (অটোরিক্সা) যানচলাচল।

এছাড়াও কোনো নিয়ম না মেনে অতিরিক্ত যাত্রী নিয়ে চালকের অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ উঠেছে। এতে করে করোনার ঝুঁকি আরো বাড়বে বলে মন্তব্য করেছেন স্থানীয়রা। অনেকে জেনে-শুনে করছে, অনেকে না জেনে করছে। যেখানে একটি সিএনজিতে (অটোরিক্সা) চালকসহ তিনজন উঠার কথা বলা হয়েছে সেখানে চালকের পাশের সীটে যাত্রী বসে ও পেছনের সীটে অতিরিক্ত যাত্রী নিয়ে গাদাগাদি সিএনজি চালাচ্ছে চালক।

রাঙ্গামাটির অন্যতম বানিজ্যিক কেন্দ্র বনরূপা চৌমুহনী সিএনজি (অটোরিক্সা) স্টেশনে এসব লক্ষ্য করা গেছে। সিএনজি (অটোরিক্সা) চালক কল্যাণ সমিতির নেতারা দেখেও যেন না দেখার মত করে চুপ থাকেন। এ যেনো সীমিত আকারে পরিবহন চালু নয়,বরং দু’মাস আগের চিত্র দেখা গেছে। অতিরিক্ত ভাড়া আদায়ের কারণে যাত্রীদের মাঝে দেখা দিয়েছে এক ধরণের ক্ষোভ।

রাঙ্গামাটি সদর উপজেলা চেয়ারম্যান ও অটোরিক্সা চালক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক শহীদুজ্জামান মহসীন(রোমান) জানান, মুখে মাস্ক দিয়ে যাত্রীদের সিএনজিতে উঠার ক্ষেত্রে শুধু সমিতি ও চালকের পক্ষে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। প্রশাসন, পুলিশ প্রশাসনসহ যাত্রীদের ক্ষেত্রে এগিয়ে আসতে হবে।

অতিরিক্ত যাত্রী নেওয়া ও অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে তিনি আরো জানান, একদিনে সব চালককে নিয়ন্ত্রণে নিয়ে আসা সম্ভব নয়। যারা এই সিদ্ধান্ত বিষয়ে জানেন না হয়তো কোনো ভুলক্রমে তারা বিষয়টি অবগত নয়। যার কারণে অনেকে না জেনে অতিরিক্ত যাত্রী তুলে ও অতিরিক্ত ভাড়া নিচ্ছে। তবে আস্তে করে সবকিছু নিয়ন্ত্রণে আসবে বলে আশ্বাস দিয়েছেন, রাঙ্গামাটি সদর উপজেলা চেয়ারম্যান ও অটোরিক্সা চালক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক শহীদুজ্জামান মহসীন (রোমান)

এ বিষয়ে রাঙ্গামাটি জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) উত্তম কুমার দাশ বলেন, প্রশাসনের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে, স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে একটা সিএনজিতে দুই জনের অধিক যাত্রী না তুলে প্রশাসনের নির্দেশনানুযায়ী সিএনজি সেবা দিতে।

এতে চালক যদি অতিরিক্ত যাত্রী নিয়ে এবং সরকারি নির্দেশনার বাইরে যদি অতিরিক্ত ভাড়া আদায় করে তাহলে পরবর্তীতে প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা ও শাস্তির ব্যবস্থা করা হবে। বিডিটুডেস/এএনবি/ ৩১ মে, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

15 − fifteen =