English Version

‌মহাকাশযান চন্দ্রযান–২ চাঁদে যাবে জুলাইয়ে

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: আগামী জুলাইয়ে রওনা দেবে ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযানের মহাকাশযান চন্দ্রযান–২। তার চাঁদে অবতরণের কথা আগামী সেপ্টেম্বরে চাঁদে অবতরণের কথা চন্দ্রযান–২–র। ইসরোর তরফে একথা জানানো হয়েছে। বিবৃতি দিয়ে ইসরো জানিয়েছে, সব কিছু ঠিক থাকলে আগামী ৯–১৬ জুলাইয়ের মধ্যে চাঁদের উদ্দেশ্যে রওনা দেওয়ার দিন স্থির হয়েছে চন্দ্রযান–২–র। এবং আগামী ৭ সেপ্টেম্বর ভআরতের এই মহাকাশযান চাঁদে অবতরণ করবে। একসঙ্গে মুখোমুখি ইন্টিগ্রেটেড মডিউলের ভিতর রাখা থাকবে অর্বিটার এবং ল্যান্ডার মডিউল। যেটা জিএসএলভি এমকে–৩ রকেটের মধ্যে থাকবে।

হেলথ টিপস পেতে সাবস্ক্রাইব করুন

পৃথিবীর কক্ষপথে জিএসএলভি এসকে–৩ পৌছনোর পর অর্বিটার প্রপালশন মডিউলের সাহায্যে চাঁদের কক্ষপথে পৌঁছবে ইন্টিগ্রেটেড মডিউল। তারপর অর্বিটার থেকে আলাদা হয়ে গিয়ে বিক্রম নামক ল্যান্ডার মৃদু ঝাঁকুনি দিয়ে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে।

তারপর চাঁদের পৃষ্ঠে বৈজ্ঞানিক পরীক্ষানিরীক্ষা চালাতে থাকবে রোভার প্রয়াণ। ল্যান্ডার এবং অর্বিটারেও বৈজ্ঞানিক পরীক্ষার প্রচুর সরঞ্জাম রাখা থাকবে। ইসরোর চেয়ারম্যান কে শিবান জানালেন, বিক্রম চাঁদে অবতরণ করতেই প্রয়াণ বেরিয়ে এসে চাঁদের পৃষ্ঠে প্রায় ৩০০–৪০০ মিটার ঘুরে গবেষণা চালাবে। চন্দ্রযান–২–তে ১৩টি পেলোড আছে বলে জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান। বিডিটুডেস/আরএ/১০ মে, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twenty − five =